আজ ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৩০শে এপ্রিল, ২০২৪ ইং

পদ্মাসেতুতে বসল ৩০ তম স্প্যান, দৃশ্যমান হলো ৪৫’শ মিটার

ডেক্স নিউজ : করোনা দুর্যোগের মধ্যেই পদ্মাসেতুর ৩০তম স্প্যান বসানো হয়েছের। ফাইভ-ভি নামে এই স্প্যানটি বসানোর মাধ্যমে সেতুর চার হাজার ৫০০ মিটার দৃশ্যমান হলো। শনিবার (৩০ মে) সকাল ৯টা ৩৫ মিনিটে স্পেনটি বসানোর কাজ শেষ হয়। পদ্মাসেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আবদুল কাদের স্প্যান বসানোর সত্যতা নিশ্চিত করেছেন। তিনি জানান, আবহাওয়াসহ আনুসাঙ্গিক সবকিছু অনুকূলে থাকায় সেতুর ৩০তম স্প্যানটি সকালে জাজিরা প্রান্তে ২৬ ও ২৭ নম্বর পিলারের ওপর বসানো হয়েছে। তিনি আরও জানান, আগামী জুন মাসের যেকোনো দিন ৩১তম স্প্যানটি বসানো হবে। এর আগে গত ৪ মে সেতুর ২৯তম টি বসানো হয়েছিল।

শুক্রবার (২৯ মে) সকালে মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ড থেকে ৩০তম স্প্যানটি নিয়ে রওনা হয় ভাসমান ক্রেন তিয়ান-ই। বিকেলে ১৫০ মিটার দৈর্ঘ্য ফাইভ-ভি নামে স্প্যান নিয়ে শরিয়তপুরের জাজিরা প্রান্তে ভাসমান ক্রেনটি পদ্মা সেতুর ২৬ ও ২৭ নম্বর পিলারের কাছে গিয়ে পৌঁছায় ক্রেনটি।

প্রসঙ্গত, ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু হয়। মূলসেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি। নদী শাসনের কাজ করছে দেশটির আরেকটি ঠিকাদারি প্রতিষ্ঠান সিনো হাইড্রোকরপোরেশন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর...