আজ ১২ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ২৭শে সেপ্টেম্বর, ২০২০ ইং

মুম্বাইয়ের বস্তির ৫৭ শতাংশ বাসিন্দাই করোনায় আক্রান্ত হয়েছে

ডেক্স নিউজ : ভারতের মুম্বাইয়ের বস্তিতে বসবাসকারী প্রায় ৫৭ শতাংশই সংক্রমিত হয়েছেন করোনাতে। করোনাভাইরাসে আক্রান্ত হওয়া নিয়ে মুম্বাইয়ের পৌর এলাকায় সম্প্রতি করা সমীক্ষায় এ তথ্য পাওয়া গেছে। প্রায় সাত হাজার মানুষের উপর চালানো এই সমীক্ষায় দেখা গেছে, মুম্বাইয়ের বাসিন্দাদের ছয় ভাগের এক ভাগ বা প্রায় ১৬ শতাংশ বাসিন্দা আক্রান্ত হয়েছেন কোভিডে। 

নীতি আয়োগ, গ্রেটার মুম্বাই পৌর কর্পোরেশন ও টাটা ইনস্টিটিউট অব ফান্ডামেন্টাল রিসার্চ যৌথ ভাবে এই সেরোলজিক্যাল সমীক্ষা চালিয়েছিল। সমীক্ষার জন্য এই মাসের প্রথম দু’সপ্তাহ ধরে নমুনা সংগ্রহ করা হয়েছিল। মুম্বাই পৌর এলাকার বিভিন্ন ওয়ার্ড থেকে স্বেচ্ছাসেবীরা সংগ্রহ করেছিলেন সেখানকার বাসিন্দাদের রক্তের নমুনা।

সেরোলজিক্যাল সমীক্ষায় রক্তের নমুনা সংগ্রহ করে চিকিৎসকরা রক্তে অ্যান্টিবডির উপস্থিতি পরীক্ষা করেন। কেউ কোনও রোগে আক্রান্ত হলে তাঁর শরীরে ওই রোগের অ্যান্টিবডি তৈরি হয়। অর্থাৎ সংশ্লিষ্ট অ্যান্টিবডির উপস্থিতি অতীতে ওই রোগে আক্রান্ত হওয়া বোঝায়। এই ধরনের সমীক্ষার মাধ্যমে কত জন আক্রান্ত হয়েছেন তাঁর পাশাপাশি, কোনও গোষ্ঠীর মানুষ কতটা হার্ড ইমিউনিটির দিকে এগিয়েছেন তাও বোঝা যায়।

এই সমীক্ষা দেখিয়েছে, অ্যান্টিবডির উপস্থিতি মহিলাদের মধ্যে কিছুটা হলেও বেশি। পাশাপাশি আক্রান্ত হওয়া একটি বিশাল অংশের রোগের কোনও লক্ষণ ছিল না বলেও জানা গেছে।

ইতিমধ্যেই মুম্বাই শহরে করোনা আক্রান্তের সংখ্যা এক লক্ষ ছাড়িয়ে গিয়েছে। প্রায় ছ’হাজার জন প্রাণও হারিয়েছেন এই রোগের কবলে। মঙ্গলবার ৭১৭ জন নতুন করে আক্রান্ত হয়েছেন সেখানে। এই সংখ্যা গত দু’মাসের নিরিখে সর্বনিম্ন। যার জেরে সেখানে সেই শহরে মোট আক্রান্ত হলেন এক লক্ষ ১০ হাজার ৮৪৬ জন। 

সূত্র: আনন্দবাজার পত্রিকা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর...