আজ ২২শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৫ই ফেব্রুয়ারি, ২০২৩ ইং

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদত বাষির্কী উপলক্ষে দিন ব্যাপি ফলজ ও ওষুধি বৃক্ষরোপন কর্মসুচী পালন

দিনাজপুর প্রতিনিধি: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদত বাষির্কী উপলক্ষে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড দিনাজপুরের উদ্যোগে শহরের বিভিন্ন স্থানে দিনব্যাপি ফলজ ও ওষুধি বৃক্ষরোপন কর্মসুচী পালন।

আজ সকালে শহরের ঈদগাহ বস্তী এলাকায় বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড দিনাজপুরের আয়োজনে ঘাঘড়া খালের দু“ধারের ২৯ কি:মি: পরিত্যক্ত জায়গায় ফলজ বৃক্ষরোপন করেন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড‘র নির্বাহী প্রকৌশলী মো: ফয়জুর রহমান । এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপ বিভাগীয় প্রকৌশলী মো: শরিফুল ইসলাম,উপসহকারী প্রকৌশলী মো: সিদ্দিকুজ্জামান।

আয়োজিত অনুষ্ঠানে সংক্ষিপ্ত বক্তব্যে নিবার্হী প্রকৌশলী মো: ফইজুর রহমান বলেন,গাছ অক্সিজেন দ্বারা মানুষের জীবনি শক্তি জোগাায় আমরা গাছের প্রতি যত্নশীল হবো। তিনি বলেন, পরিত্যক্ত জায়গায় ওষুধি গাছ লাগিয়ে আমরা স্বাস্থ্য রক্ষায় মানুষকে উপকৃত করতে পারি অন্যদিকে ফলজ বৃক্ষরোপনের মাধ্যমে নিজের এবং দেশের উপকারে আর্থিক ভাবে অবদান রাখতে সক্ষম হবো। তাই সকলকে তিনি কমপক্ষে একটি করে বৃক্ষরোপনের আহবান জানান।

তিনি জানান,রোপিত বৃক্ষগুলিকে যদি আমরা যত্নসহকারে বড় করতে পারি তবে পত্র পল্লবে শোভিত হয়ে এই গাছগুলিই একদিন পৃথিবীর বুকে আমাদের শান্তিযোগ্য জীবনযাপনের আবাস তৈরীতে সহায়তা করে যাবে।

কর্মসুচীর আওতায় আজ ১ হাজার গাছের চারা বিতরণসহ ঈদগাবস্তী,আবাসিক এলাকা,পুলিশ লাইন,বড়পুল.ফুলবাড়ি বাসষ্ট্যান্ড সিপাহি পাড়া ও বালুবাড়ি ঢাকাইয়াপট্টি,সুইপারপট্টিসহ শহরের বিভিন্ন স্থান ও ক্যানেলের দু‘ধারের পরিত্যক্ত জায়গায় ফলজ,বনজ ও ওষুধি গাছের চারা রোপন করে।

উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে দিনাজপুর পানি উন্নয়ন বোর্ডের বৃক্ষরোপন কর্মসুচীর একই কর্মসচীতে দিনাজপুরের বিভিন্নস্থানে ৪ হাজার ৯০০টি ফলজ,২৫০টি ভেষজ এবং ১০০০ হাজারটি বনজসহ ধারাবাহিক ভাবে মোট ৬ হাজার ১৫০টি গাছ লাগানো হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর...