আজ ১৪ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৯শে জুলাই, ২০২১ ইং

হিলি স্থলবন্দর দিয়ে পুরোদমে চলছে আমদানি-রপ্তানি, সেই সাথে বেড়েছে সরকারের রাজস্ব

হিলি প্রতিনিধিঃ-হিলি স্থলবন্দর দিয়ে পুরোদমে চলছে আমদানি-রপ্তানিসহ বন্দরের সকল কার্যক্রম। সেই সাথে বন্দর দিয়ে বেড়েছে ভারত থেকে পণ্য আমদানি,বেড়েছে রপ্তানিও। করোনা ভাইরাসের কারনে বন্ধ থাকার পর প্রথম দিকে আমদানি-রপ্তানি কম হলেও এখন তা দ্বিগুন বেড়েছে। প্রতিদিন এই বন্দর দিয়ে ১৯০ থেকে ২০০ ট্রাক পণ্য আমদানি-রপ্তানি হচ্ছে। সেই সাথে বেড়েছে সরকারের রাজস্ব।

বন্দর এলাকায় স্বাস্থ্যবিধি মেনে পণ্য খালাস কার্যক্রমে ব্যস্ত সময় পার করছেন শ্রমিকরা,এদিকে কর্মপ্রাণঞ্চলতা ফিরে আসায় খুশি শ্রমিক ও ব্যবসায়ীরা। পাথর,পেয়াঁজ,কাঁচা মরিচ,খৈলসহ বিভিন্ন পণ্য আমদানি হচ্ছে এই বন্দর দিয়ে।

হিলি স্থলবন্দরের আমদানিকারক পলাশ জানান,করোনা কারনে দীর্ঘদিন ধরে আমাদের ব্যবসা স্থবির হয়ে ছিলো। তবে সম্প্রতি এই বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বৃদ্ধি পাওয়ায় ব্যবসা-বাণিজ্যে প্রাণঞ্চলতা ফিরে এসেছে।এই ধারা অবহৃত থাকলে আমাদের আগের ক্ষতি গুলো পুষিয়ে নিতে পারবো।

বন্দরের বেশকিছু শ্রমিক বলেন,আগে বন্দর দিয়ে আমদানি-রপ্তানি কম হতো যে কারনে আমাদের কাজ কম হতো। তবে এখন আমদানি-রপ্তানি বৃদ্ধি পাওয়ায় আমাদের কাজ-কর্ম বৃদ্ধি পেয়েছে ।

হিলি কাষ্টমস তথ্যমতে,গেলো ৭ কর্ম দিবসে ভারত থেকে ৩৪ হাজার ৫শ মেট্রিক টন বিভিন্ন পণ্য আমদানি হয়েছে এই বন্দর দিয়ে যা থেকে সরকার রাজস্ব পেয়েছে ৮ কোটি ২৮ লক্ষ ৭৩ হাজার ৪শ ৫২ টাকা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর...