আজ ২৬শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৯ই ফেব্রুয়ারি, ২০২৩ ইং

দীর্ঘ ২২ বছর পর গাইবান্ধার আলোচিত হাসান আলী হত্যা মামলায় ৮ জনের আমৃত্যু কারাদন্ড

গাইবান্ধা প্রতিনিধি : গাইবান্ধার পলাশবাড়ি উপজেলার আলোচিত হাসান আলী হত্যা মামলায় ৮ জনকে আমৃত্যু কারাদন্ড এবং প্রত্যেককে ১ লক্ষ টাকা করে জরিমানা করেছে আদালত।
হত্যা মামলার দীর্ঘ ২২ বছর পর আজ দুপুরে ১৪ জন আসামীর উপস্থিতিতে সিনিয়র দায়রা জজ আদালতের বিচারক দিলীপ কুমার ভৌমিক এ রায় প্রদান করেন। রায় ঘোষনার পর দন্ড প্রাপ্তদের স্বজনরা কান্নায় ভেঙ্গে পড়ে।

দন্ড প্রাপ্তরা হলেন মওলানা নজরুল ইসলাম, আব্দুর রউফ, জালাল,গোলাম মোস্তফা, শাহ আলম, ফারুক, মিজানুর রহমান ও গাওরা তালেব। এরা সকলেই গাইবান্ধা জেলা এবং পলাশবাড়ী উপজেলার জামাতের শীর্ষপর্যায়ের নেতাকর্মী ( পদবী জানা যাইনি )।

এই মামলায় অপর ৭ জন কে বেকসুর খালাস প্রদান করে বিজ্ঞ আদালত।

মামলার বিবরনে জানা যায়,গাইবান্ধার পলাশবাড়ি আদর্শ ডিগ্রী কলেজের ভারপ্রাপ্ত অধক্ষ্য আব্দুল মান্নানকে বেআইনি ভাবে অব্যাহতি প্রদান করা এই কারনে এলাকার জনগন প্রতিবাদ করলে জামাত শিবির নেতা কর্মিরা প্রদিবাদকারিদের উপর ক্ষিপ্ত হয়। এরই জের ধরে ১৯৯৯ সালের ২২ আগষ্ট দন্ডপ্রাপ্ত জামাত-শিবিরের নেতাকর্মিরা একই উপজেলার আমবাড়ি গ্রামের মমিন উদ্দিনের ছেলে হাসান আলী কে হত্যা করে।

এ ঘটনায় নিহত হাসান আলীর ভাই আবুল কাশেম বাদী হয়ে ১৯৯৯ সালের ২৪ আগষ্ট পলাশবাড়ি থানায় ১৭ জনকে আসামী করে একটি হত্যা মামলা দায়ের করে।
তদন্ত শেষে ২০০০ সালের ৩১ মে আদালতে অভিযোগ পত্র দাখিল করে পলাশবাড়ি থানা পুলিশ। চলতি বছরের (২০২১) ৩ মার্চ স্বাক্ষ গ্রহন শেষ হয়।

এ রায়ে সন্তোষ প্রকাশ করেন রাষ্ট্র পক্ষের আইনজীবি এ্যাড ফারুক আহমেদ প্রিন্স। অপর দিকে আসামী পক্ষের আইনজীবি এ্যাড সিরাজুল ইসলাম বাবু এ রায়ে অসন্তোষ প্রকাশ করে উচ্চ আদালতে আপিল করবেন বলে জানান।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর...