আজ ১৫ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ২৯শে জানুয়ারি, ২০২৩ ইং

আবারও ভারতে করোনা শনাক্তের বিশ্বরেকর্ড

ডেক্স নিউজ : ভারতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৯৭ হাজার ৫৭০ জন করোনা রোগী শনাক্ত করা হয়েছেন। এতে আবারও একদিনে সর্বোচ্চ করোনা রোগী শনাক্তের নতুন বিশ্বরেকর্ড হলো দেশটিতে। শনিবার ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, গত ২৪ ঘন্টায় ভারতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ২০১ জন। মোট মারা গেছেন ৭৭ হাজার ৪৭২ জন। দেশটিতে মোট ৪৬ লাখ ৫৯ হাজার ৯৮৪ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। সুস্থ হয়েছেন ৩৬ লাখের বেশি রোগী।

সর্বোচ্চ করোনা রোগী শনাক্তের দিক দিয়ে বিশ্ব তালিকায় দ্বিতীয় স্থানে অবস্থান করছে ভারত। এ তালিকার শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র।

এদিকে মহামারি করোনায় বিশ্বে মৃতের সংখ্যা ৯ লাখ ১৯ হাজার ছাড়িয়েছে। বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ৮৬ লাখ ৫৬ হাজার ছাড়িয়েছে। ইতোমধ্যে সুস্থ হয়েছেন ২ কোটি ৫ লাখ ৮১ হাজার ৭৫৬ জন।

ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, শনিবার (১২ সেপ্টেম্বর) সকাল পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৯ লাখ ১৯ হাজার ৭০৩ জন। আর করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ৮৬ লাখ ৫৬ হাজার ১২২ জনে। তবে ইতোমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ কোটি ৫ লাখ ৮১ হাজার ৭৫৬ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় সর্বাধিক মৃত্যু ও সর্বোচ্চ আক্রান্ত হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে মারা গেছেন ১ লাখ ৯৭ হাজার ৪২১ জন। দেশটিতে ৬৬ লাখ ৩৬ হাজার ২৪৭ জন এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন।

করোনা আক্রান্তের সংখ্যায় তৃতীয় এবং মৃতের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে আছে ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ১ লাখ ৩০ হাজার ৪৭৪ জন। এবং আক্রান্ত হয়েছেন ৪২ লাখ ৮৩ হাজার ৯৭৮ জন।

করোনায় মৃতের দিক থেকে চতুর্থ অবস্থানে আছে মেক্সিকো। দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৭০ হাজার ১৮৩ জন। আর এ পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছে ৬ লাখ ৫৮ হাজার ২৯৯ জন।

আক্রান্তের দিক থেকে চতুর্থ অবস্থানে আছে রাশিয়া। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ১০ লাখ ৫১ হাজার ৮৭৪ জন। আর মৃতের সংখ্যা ১৮ হাজার ৩৬৫ জন।

সুস্থতার দিক থেকেও প্রথম অবস্থানে আছে যুক্তরাষ্ট্র (৩৯ লাখ ১৭ হাজার ৯৬২ জন), দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে ভারত (৩৬ লাখ ২১ হাজার ৪৩৮ জন), এবং তৃতীয় অবস্থানে আছে ব্রাজিল (৩৫ লাখ ৩০ হাজার ৬৫৫ জন)।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তালিকায় বিশ্বে শনাক্তের দিক থেকে ১৪তম স্থানে আছে বাংলাদেশ, আর মৃতের সংখ্যায় রয়েছে ২৯তম অবস্থানে।

বাংলাদেশে ভাইরাসটিতে মৃতের সংখ্যা মোট ৪ হাজার ৬৬৮ জন। শুক্রবার (১১ সেপ্টেম্বর) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় ৯৪টি করোনা পরীক্ষাগারে ১৪ হাজার ৯৬১টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা হয়েছে ১৪ হাজার ৭৪৭টি। করোনা আক্রান্ত নতুন রোগী শনাক্ত হয়েছেন আরও ১৭৯২ জন। ফলে দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ৩ লাখ ৩৪ হাজার ৭৬২ জনে। আর এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ১৭ লাখ ৪ হাজার ৭৫৮টি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও দুই হাজার ৪৭৪ জন। এ নিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়াল দুই লাখ ৩৬ হাজার ২৪ জনে। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ১২ দশমিক ১৫ শতাংশ এবং এ পর্যন্ত নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ১৯ দশমিক ৬৪ শতাংশ। আর রোগী শনাক্তের তুলনায় সুস্থতার হার ৭০ দশমিক ৫১ শতাংশ এবং মৃত্যুর হার এক দশমিক ৩৯ শতাংশ।

দেশে এ পর্যন্ত করোনায় মোট মৃতের মধ্যে পুরুষ তিন হাজার ৬৩৮ জন (৭৭ দশমিক ৯৩ শতাংশ) এবং নারী এক হাজার ৩০ জন (২২ দশমিক শূন্য ০৭ শতাংশ)। বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত ৩৪ জনের মধ্যে ত্রিশোর্ধ্ব একজন, চল্লিশোর্ধ্ব একজন, পঞ্চাশোর্ধ্ব ১৬ জন এবং ষাটোর্ধ্ব ১৬ জন রয়েছেন। বিভাগ অনুযায়ী, ৩৪ জনের মধ্যে ঢাকা বিভাগে ১৯ জন, চট্টগ্রামে পাঁচজন, রাজশাহীতে একজন, খুলনায় তিনজন, ব‌রিশা‌লে দুইজন, সিলেটে একজন এবং রংপুর বিভাগে তিনজন রয়েছেন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে প্রাণঘাতী এ ভাইরাস। এই ভাইরাসটিতে এ পর্যন্ত বিশ্বের ২১৫টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর...