আজ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং

জমিদারবাড়িটি সংষ্কার ও সংরক্ষণের অভাব যা স্মৃতিময় ঐতিহাসিক নিদর্শন

আতোয়ার রহমান : সংরক্ষণের অভাবে গাইবান্ধার সাদুল্যাপুর উপজেলার কামারপাড়ার জমিদারবাড়িটি নিশ্চিহ্ন হতে চলেছে।

বর্তমানে এটি শুধু স্মৃতিময় স্থান হিসাবে টিকে আছে। অথচ সময়মত সংষ্কার করলে এটি একটি দর্শনীয় স্থানে পরিনত হবে। বিশেষ করে প্রত্নতত্ত্ব অধিদপ্তরের অযত্ন,অবহেলা ও সংরক্ষণের অভাবে জমিদার বাড়ির সব স্থাপনা ধ্বংস হচ্ছে।

বিশেষ করে বাংলায় যখন বিট্রিশ শাসন আর জমিদারী প্রথার প্রবত্ন, ছিল সেই সময় জমিদার প্যাঁরিধাম বাবু বাড়িটি তৈরি করে আর তার নাম অনুসারে বাড়িটির নামকরণ করা হয় প্যাঁরিধাম। মুলত জমিদার প্যাঁরিধাম বাবু তার জমিদারি পরিচালনার জন্য কামারপাড়াকে মনোরম স্থান হিসাবে নির্বাচন করে আর উক্ত স্থানে বাড়িটি তৈরি করে।

জমিদার বাড়িটিতে জমিদারের বসবাসের জন্য বাসগৃহ, অতিথিশালা, রাজদরবার, দূর্গা মন্দির।এছাড়া বাড়িটির পূর্ব দিকে বিশাল একটি পুকুর,বট গাছ এবং কুয়া যা বাড়িটির সৌন্দর্য বৃদ্ধি করেছিল।

বাড়িটির উত্তর পাশে একটি মহাবিদ্যালয় রয়েছে।যার ফলে জমিদার বাড়িকে কেন্দ্র করে একপ্রকার দর্শনীয় স্থানে পরিনত হয়েছে।বিশেষ করে জমিদার বাড়িটির সংষ্কার না থাকায় এলাকার অনেকে যেখানে সেখানে মলমুত্র ত্যাগ করেন।তাই স্থানীয় সুধী মহলের দাবি জমিদার বাড়িটি সংষ্কার ও সংরক্ষণের ব্যবস্থা গ্রহণ করলে একটি দর্শনীয় কেন্দ্রে পরিনত হবে এবং পুরাতন ঐতিহ্য রক্ষা করা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর...