আজ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে এপ্রিল, ২০২৪ ইং

মাসিক মাত্র দুই হাজার টাকা বেতনে চাকরি করা খোকন মিয়া চাকরিচ্যুত

নিজস্ব প্রতিবেদক: ২৭ বছর ধরে গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ডের গেজ রিডার (পানি পরিমাপক) হিসেবে মাসিক মাত্র দুই হাজার টাকা বেতনে চাকরি করা খোকন মিয়া চাকরিচ্যুত হয়েছেন। খোকন মিয়া সুন্দরগঞ্জ উপজেলা পরিষদের পেছনে গোয়ালের ঘাট পয়েন্টে তিস্তা নদীর পানি পরিমাপ করতেন। খোকন মিয়া চাকরি হারানোর পর তিস্তা নদীর সুন্দরগঞ্জ অংশে আর কেউ পানি পরিমাপ করছেন না। ফলে বন্যায় সঠিকভাবে পানির পরিমাপ জানতে না পারায় ক্ষয়ক্ষতি মোকাবেলা করাও সম্ভব হচ্ছে না। এদিকে চাকরি হারিয়ে ও চাকরি সরকারিকরণ না হওয়ায় স্ত্রী—সন্তানদের নিয়ে কষ্টে দিনাতিপাত করতে হচ্ছে খোকনকে।

গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ড (পাউবো) ও খোকন মিয়া জানান, ১৯৯২ সাল থেকে সুন্দরগঞ্জ উপজেলা পরিষদের পেছনে গোয়ালের ঘাট পয়েন্টে তিস্তা নদীর পানি পরিমাপ করতেন খোকন মিয়া। এজন্য তাকে বর্ষার আগে ও পরে চার থেকে পাঁচ মাস বেতন দেওয়া হতো দুই হাজার টাকা করে। এই টাকা দিতেন কখনো নির্বাহী প্রকৌশলী আবার কখনো ঠিকাদাররা।

খোকন মিয়া বলেন, দীর্ঘ ২৭ বছর ধরে মাসে মাত্র দুই হাজার টাকা সম্মানীর বিনিময়ে গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ডের হয়ে তিস্তা নদীর পানি পরিমাপক হিসেবে চাকরি করেছি। এই সামান্য টাকায় সংসার চলে না। তাই ছোট্ট একটি মুদি দোকান দিয়ে কোনমতে স্ত্রী—সন্তানদের নিয়ে সংসার চালাতাম। খুব কষ্টে দিন কাটতো। ছেলে—মেয়েদের পড়ালেখার খরচও ঠিকমতো চালাতে পারিনা। এরই মধ্যে আবার ২০১৯ সালের মাঝামাঝি বর্ষার সময় চাকরিটা চলে গেল। ফলে এখন আরও কষ্টে দিন কাটছে। আর তাই ২৭ বছর সরকারের এই দপ্তরে চাকরি করায় খোকন মিয়া তার চাকরি ফিরে পেয়ে চাকরি সরকারিকরণ করার অনুরোধ জানিয়েছেন সরকারের সংশ্লিষ্ট দপ্তরের উর্দ্ধতন কতৃর্পক্ষের কাছে।

সুন্দরগঞ্জের বেলকা এলাকার স্কুলশিক্ষক আব্দুল মান্নান আকন্দ  বলেন, বর্তমানে গাইবান্ধার তিস্তা নদীতে দীর্ঘ ২৭ বছর নামমাত্র টাকায় চাকরির পর খোকন মিয়ার চাকরি সরকারিকরণ না হওয়াটা অমানবিক। তার মধ্যে আবার তাকে চাকরিচ্যুত করা হয়েছে। তাই অনতিবিলম্বে খোকন মিয়াকে চাকরি ফিরিয়ে দিয়ে সরকারিকরণ করা উচিত।

এ বিষয়ে গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. মোখলেছুর রহমান  বলেন, গোয়ালের ঘাট পয়েন্ট মূল তিস্তা নদী না। আর খোকন মিয়া একটি কাঠের স্কেলের সাহায্যে পানি পরিমাপ করতেন। তিনি যেহেতু সরকারি চাকরিজীবী নন তাই তাকে আর পানি পরিমাপের কথা বলা হয়না। তবে আরও আগে সতর্ক হওয়ার জন্য সুন্দরগঞ্জে তিস্তা নদীর পানির মাপ রংপুরের কাউনিয়া থেকে করা হয় বলে জানান তিনি। এই পানি পরিমাপকের দায়িত্ব সুন্দরগঞ্জে হলেও তিনি কাউনিয়ায় দায়িত্ব পালন করছেন। এর আগে এই পানি পরিমাপক কুড়িগ্রামে দায়িত্ব পালন করেছেন বলে জানিয়েছেন নির্বাহী প্রকৌশলী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর...