আজ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই মে, ২০২৪ ইং

জোরপূর্বক ধান কেটে জমি দখলের চেষ্টা

নেত্রকোনা প্রতিনিধিঃ নেত্রকোনার বারহাট্টায় ফলনকৃত বোরো জমির পাকাঁ ধান জোরপূর্বক কেটে নেওয়া এবং জমি দখলের চেষ্টার অভিযোগ উঠেছে। উপজেলার সাহুতা ইউনিয়নের বোয়ালজানা গ্রামের উজ্জল কবীর,রোকন মিয়া ও মোঃ আইনুলের বিরূদ্ধে এ অভিযোগ।

এ ব্যাপারে রবিবার বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালত নেত্রকোনায় মামলা দায়ের করেন জমির মালিক আটপাড়া উপজেলার রূপচন্দ্রপুর গ্রামের মোঃ কবীর তালুকদার।

স্থানীয়রা জানান, নেত্রকোনার আটপাড়া উপজেলার রূপচন্দ্রপুর গ্রামের মোঃ কবীর তালুকদার পূর্বপুরুষ থেকে পার্শ্ববর্তী বারহাট্টা উপজেলার বোয়ালজানা গ্রামে ফসলি জমি আবাদ করে আসছিলো। এ বছরের শুরুতেও জমিতে হালচাষ করে চারা রোপনসহ সেচ, সার প্রয়োগ ও কিটনাশক ব্যাবহার করে কবীর তালুকদারের পরিবার। রাজনৈতিক কারনে জমি বিরোধকে কেন্দ্র করে রবি ও সোমবার দুদিনে ২৫ থেকে ৩০ কাঠা ক্ষেতের পাকাঁ ধান জোরপূর্বক কেটে নিয়ে যায় বারহাট্টা উপজেলার বোয়ালজানা গ্রামের উজ্জল কবীর,রোকন মিয়া, মোঃ আইনুলসহ ১৫/২০ জনের একটি দল। এ সময় তার দেশীয় অস্ত্র নিয়ে জমি দখলের চেষ্টা চালায় এবং জমির মাঝ খানে লাল পতাকা কুপে রেখে যায় তারা।

মামলা সূত্রে জানা যায়, নেত্রকোনার বারহাট্টার বোয়ালজানা গ্রামের মোঃ ইন্নছ আলী তালুকদারের কাছে সাফ কাউলা দলিল মূলে ৬.৩৯ একর জমি বিক্রয় করেন মোঃ আলম। পরে ওয়ারিশান সূত্রে চার ছেলে মোঃ সোনালী, মোঃ তাজ্জত আলী, মোঃ রোমালী, মো ছোয়াব আলী মালিক হন। বিগত ১৯ সেপ্টেম্বর ২০০৪ সাফ কাওলা দলিল মূলে জমির মালিক হন কবীর তালুকদারের পিতা মোঃ দুলাল তালুকদার গং। ওই জমি নিয়ে মোঃ কবীর তালুকদারের সাথে বিরোধ দেখা দেয় বোয়ালজানা গ্রামের উজ্জল কবীর, রুকন মিয়া, মোঃ আইনুলের।

গত ২৫ এপ্রিল বৃহস্পতিবার মোঃ কবীর তালুকদারের দখলীয় জমিতে তার লোকজন ধান কাটতে গেলে দেশীয় অস্ত্র নিয়ে প্রতিপক্ষের লোকজন কবীর তালুকদারের ওপর আক্রমন চালায় ও তারা তাকে খুন জখমের ভয় দেখায়। আশপাশের লোকজন ও এলাকাবাসী হামলাকারীদের হাত থেকে তাকে রক্ষা করে। হামলাকারীরা ওই জমি দখলের নেওয়ার হুমকি দেয়। এ ঘটনায় কবীর তালুকদার বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালত, নেত্রকোনায় উজ্জল কবীর, রোকন মিয়া, মোঃ আইনুল বিরুদ্ধে মামলা করেন।

এ ব্যাপারে গত রবিবার বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালত, নেত্রকোনায় মামলা দায়ের করেন মোঃ কবীর তালুকদার। বিষয়টি আমলে নিয়ে,বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সহকারী কমিশনার (ভূমি) বারহাট্টাকে তদন্ত পূর্বক প্রতিবেদন দেওয়ার জন্য নির্দেশ দেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর...