আজ ৩০শে ভাদ্র, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই সেপ্টেম্বর, ২০২১ ইং

নিয়ন্ত্রণহীন পেঁয়াজের বাজার : নজরদারি প্রয়োজন

কিছুদিন আগে ভারত পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা আরোপ করার পর সারা দেশে পেঁয়াজের বাজারে চরম অস্থিরতা সৃষ্টি হয়েছিল। কর্তৃপক্ষের যথাযথ নজরদারির ফলে পেঁয়াজের বাজারের অস্থিরতা কিছুটা দূর হয়।

তবে জানা যায়, রাজধানীর বাজারগুলোতে পেঁয়াজ নিয়ে আবারও অসাধু ব্যবসায়ীদের কারসাজি শুরু হয়েছে। পেঁয়াজ নিয়ে অসাধু ব্যবসায়ী সিন্ডিকেটের কারসাজি এতটাই ভয়াবহ আকার ধারণ করেছে যে, বিভিন্ন স্থানে বিশেষ অভিযান পরিচালনা করতে হচ্ছে।
রাজধানীতে এক সপ্তাহে আগে যে পেঁয়াজ বিক্রি হয়েছে ৭৫-৮০ টাকায়; তা এক সপ্তাহ পর বিক্রি হয়েছে ১১০-১১৫ টাকা কেজি দরে। অথচ একদিন আগেও এ পেঁয়াজ কেজিপ্রতি ১০ টাকা কমে বিক্রি হয়েছে। পেঁয়াজ একটি অত্যাবশ্যকীয় মসলা।

বারবার পেঁয়াজের বাজার অস্থির হওয়ায় সাধারণ ভোক্তাদের দুর্ভোগ বাড়ছে। নিত্যপণ্যের দাম নিয়ে কেউ যাতে কারসাজি করতে না পারে, সেজন্য কর্তৃপক্ষকে কঠোর পদক্ষেপ নিতে হবে।
জানা যায়, মিয়ানমার কয়েকদিনের জন্য পেঁয়াজ রফতানি বন্ধ রেখেছিল। এ অজুহাতে অসাধু ব্যবসায়ীরা পেঁয়াজ নিয়ে কারসাজির চেষ্টা করে যাচ্ছে।

উল্লেখ্য, মিয়ানমার থেকে পেঁয়াজ রফতানি আবারও শুরু হয়ছে। গত কয়েকদিনে লক্ষ করা গেছে, বিভিন্ন স্থানে বিশেষ অভিযান পরিচালনার পরিপ্রেক্ষিতে পাইকারি বাজারে পেঁয়াজের দাম কমলেও দেশের অনেক জায়গায় খুচরা বাজারে এর প্রভাব পড়েনি। সারা দেশের সাধারণ ভোক্তারা যাতে ন্যায্য দামে নিত্যপণ্য ক্রয় করতে পারে তা নিশ্চিত করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর...