আজ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং

পণ্যবাহী ট্রাক পারাপারে ভোগান্তি চরমে

মানিকগঞ্জ প্রতিনিধি: পাটুরিয়া- দৌলতদিয়া নৌ-রুটের পাটুরিয়া ফেরিঘাটে পণ্যবাহী ট্রাক পারাপারে ভোগান্তি কমছেনা। গত কয়েকমাস ধরেই ফেরি পারাপারে ক্ষেত্রে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে পণ্যবাহী ট্রাক চালকদের। ঘাটে প্রবেশের আগেই দুইধাপে ঢাকা- আরিচা মহাসড়কের বাথুলী স্কেল এলাকায় ও ঢাকা- আরিচা ও ঢাকা-পাটুরিয়া মহাসড়কের সংযোগ মোড় উথলী এলাকায় আটকে দেওয়া হয় পণ্যবাহী ট্রাকগুলোকে। এ দুই স্থানে ১২- ২৪ ঘন্টা আটকে রাখে গোলড়া হাইওয়ে থানা পুলিশ ও শিবালয় থানা পুলিশ।

তবে গোলড়া হাইওয়ে থানা পুলিশ ও শিবালয় পুলিশ সুত্রে জানাগেছে, ঘাট এলাকায় যানবাহনের চাপ কমাতে ও যাত্রীবাস, এম্বুলেন্স ও জরুরী পণ্যবাহী যানবাহন পারাপার নির্বিঘ্ন রাখতে এবং ঘাটের শৃঙ্খলা বজায় রাখতে জেলা পুলিশ ও ঘাটের দ্বায়িত্বে থাকা ট্রাফিক পুলিশের অনুরোধে এ ট্রাক গুলো আটকে রাখেন তারা। যানবাহনের চাপ কমে গেলে ঘাটের ট্রাফিক ইনচার্জের পরামর্শ মোতাবেক ট্রাকগুলোকে ঘাটে প্রবেশের জন্য ছেড়ে দেওয়া হয়।

তবে ট্রাক চালকরা জানিয়েছেন, ঘাট এলাকায় প্রবেশ ও টিকিট পাওয়া পর্যন্ত ৩/৪ দিন অপেক্ষা করতে হয় তাদের। টিকিট পাওয়ার পর ফেরি পারহওয়া পর্যন্ত ৪/৫ দিন কেটে যায় তাদের। এমত অবস্থায় অনেক চালকই চাকুরী ছেড়ে দিয়ে পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছেন। এখন যারা ট্রাকচালক হিসেবে কর্মরত আছেন, কোন বিকল্প কাজের ব্যবস্থা না থাকায় অনেকটা বাধ্য হয়েই ট্রাক চালাচ্ছেন ।
ট্রাক চালকরা আরো জানিয়েছেন, সাধারণ পণ্যবাহী ট্রাকগুলো আটকে দিলেও কুরিয়ারের নাম ব্যবহার করে কিছু পণ্যবাহী ট্রাক প্রতিদিনই কোন বাধাবিঘ্ন ছাড়াই পার হয়ে যাচ্ছে। এদের মধ্যে রয়েছে একটি বেসরকারি টেলিভিশনের নাম ব্যবহার করা কুরিয়ারের গাড়ি এছাড়া আরো কিছু কুরিয়ারের গাড়ি ও সাধারন পণ্যবাহী ট্রাক বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় নাম ব্যবহার করে কোন প্রকার বাধাবিঘ্নহীন ছারাই পার হয়ে যাচ্ছে। ট্রাক চালকরা অনেকটা আক্ষেপের সাথেই বলেন, আইনের প্রয়োগ শুধু সাধারণ চালকদের ক্ষেত্রেই প্রযোজ্য হয়। কিন্তু যেসমস্ত ট্রাক ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার নাম ব্যবহার করে বাধাহীন ভাবে পার হয়ে যায় তাদের আটকানোর ক্ষমতা যেন কারো নেই।

তবে নাম প্রকাশে অনইচ্ছুক ঘাটের বিআইডব্লিউটিসির এক কর্মকর্তা জানিয়েছেন, বেসরকারি এ টেলিভিশনের কুরিয়ারের গাড়ি ও কিছু প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় নাম ব্যবহার করা পন্যবাহী ট্রাকের কারনে নানা ভাবে অপদস্ত হতে হয় তাদের। যেখানে শত শত ট্রাক আটকে থাকে সেখানে তারা উপর মহলের প্রভাব খাটিয়ে টিকিট গুলো নিয়ে পার হয়ে যায় তারা। অপেক্ষমান ট্রাক চালকরা এসময় অকথ্য ভাষায় গালিগালাজ করেন আমাদের, মাঝে মধ্যে টিকিট কাউন্টারে হামলা চালায় তারা। তারপরেও অনেকটা নিরুপায় হয়েই গালিগালাজ সহ্য করেই ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার নাম ব্যবহার করা এসব পণ্যবাহী ট্রাকগুলোকে টিকিট দিতে হয় আমাদের।

অন্যদিকে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন পুলিশ সদস্য জানিয়েছেন, দ্বায়িত্ব পালনকালে ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার নাম ব্যবহার কারী ট্রাকগুলোর কারনে আমাদেরও নানা কথা শুনতে হয়। আটকে থাকা ট্রাক চালকরা অকথ্য ভাষায় ঘুষখোড় বলে গালিগালাজ করে আমাদেরকে। উপর মহলের প্রভাব খাটিয়ে গাড়ি গুলো পার করে নিয়ে যায় এরা এজন্য চাইলেও এসব গাড়িগুলো আটকে রাখতে পারিনা আমরা।

শনিবার (৫ সেপ্টেম্বর) মধ্যরাত থেকেই পাটুরিয়া ঘাট, উথলী সংযোগ মোড়সহ পারের অপেক্ষায় রয়েছে প্রায় ৮ শতাধিকের উপরে পণ্যবাহী ট্রাক।

এদিকে পাটুরিয়া- দৌলতদিয়া ফেরিঘাটের দ্বায়িত্বে থাকা বিআইডব্লিউটিসির আরিচা কার্য্যালয়ের( ডিজিএম) জিল্লুর রহমান জানান, মাওয়া ফেরিঘাট বন্ধ থাকায় পন্যবাহী ট্রাকের চাপ কয়েকগুন বেড়ে গেছে, অন্যদিকে এইঘাটে প্রবেশের মুল চ্যানেলে ডুবোচর জেগে নাব্যতা সংকট দেখা দেওয়ায় পর্যাপ্ত সংখ্যক যানবাহন নিয়ে চলতে পারছেনা ফেরি। যে কারনে মাওয়া রুট দিয়ে পারাপার হওয়া অতিরিক্ত পণ্যবাহী ট্রাকের চাপ সামাল দিতে কিছুটা হিমশিম খেতে হচ্ছে ও দিন শেষে কিছু ট্রাক অবশিষ্ট থেকে যাচ্ছে। তবে যাত্রীবাহী বাস, রোগীবাহী এম্বুলেন্স ও অতি জরুরি পণ্যবাহী যানবাহন অগ্রাধিকার ভিত্তিতে পার করা হচ্ছে বলে জানান তিনি।
এছাড়া তিনি আরো জানান, নাব্যতা সংকট কাটাতে চারটি ড্রেজার খনন কাজ চালিয়ে যাচ্ছে এছাড়া নৌ বহরে আরও দুটি ফেরি যুক্ত হয়ে বর্তমানে ১৯ টি ফেরি দিয়ে যাত্রী ও যানবাহন পারাপার করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর...