আজ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং

প্রত্যাহার হচ্ছেন বরিশালের ইউএনও 

বরিশাল প্রতিনিধি : বরিশাল সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মুনিবুর রহমানকে প্রত্যাহারের সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে। মঙ্গলবার (২৪ আগস্ট) নাম প্রকাশে অনিচ্ছুক মন্ত্রিপরিষদ বিভাগের একজন কর্মকর্তা বিষয়টি জানিয়েছেন।

এদিকে বরিশালের দুই পক্ষ সমঝোতায় পৌঁছালেও চাপে রয়েছেন বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশনের কর্মকর্তারা। বরিশালের মেয়রকে গ্রেফতারের দাবি জানিয়ে দেওয়া বিবৃতিতে ভাষার ব্যবহারে ভুল হয়েছে বলে স্বীকারও করেছেন তাঁরা।

গত রোববার (২২ আগস্ট) বিবদমান দুই পক্ষকে নিয়ে রাতে বৈঠক করেন বরিশালের বিভাগীয় কমিশনার সাইফুল হাসান বাদল। ওই বৈঠকে বিষয়টির সমাধান হয়েছে বলে জানান জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কে এম আলী আজম।

তিনি বলেন, ‘সমাধান হয়ে গেছে। কিন্তু তাদের মধ্যে কী সমঝোতা হয়েছে, সেটি এখনো আমরা জানি না। এখন মামলা প্রত্যাহার হওয়ার কথা।’ তবে ওই বৈঠকের বিষয়ে কোনো কথা বলেননি তিনি।

জনপ্রশাসন সচিব জানান, বরিশাল সদরের ইউএনওকে প্রত্যাহারের বিষয়ে এখনো কিছু জানেন না তিনি। তবে মন্ত্রিপরিষদ বিভাগের একজন কর্মকর্তা জানান, ৩১তম বিসিএস ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা বরিশাল সদরের ইউএনও মুনিবুর রহমানকে প্রত্যাহার করা হবে। তবে এখনই প্রত্যাহার করা হচ্ছে, বিষয়টি এমন নয়। পরিস্থিতি শান্ত হলে তাঁকে বরিশাল বিভাগের অন্য কোথাও ন্যস্ত করা হতে পারে। এ বিষয়ে বরিশাল বিভাগীয় কমিশনার আদেশ জারি করবেন। আর প্রত্যাহার করলে আদেশ হবে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে। ২০২০ সালের ৪ মে থেকে বরিশাল সদরের ইউএনওর দায়িত্বে আছেন মুনিবুর।

বরিশালের ঘটনা নিয়ে বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশন যে বিবৃতি দিয়েছে, তার সঙ্গে সচিবেরা দ্বিমত পোষণ করেছেন বলে জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

সোমবার (২৩ আগস্ট) সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, বিবৃতির ভাষা এমন হওয়া উচিত ছিল না, তা রোববারের সভায় অ্যাসোসিয়েশনের কর্মকর্তারা স্বীকার করেছেন। তারা বলেছেন, এই ধরনের ভাষা ব্যবহার ভুল হয়েছে। এই ধরনের ভাষা ব্যবহার শোভনীয় নয়।

ঘটনা গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে জানিয়ে সচিব বলেন, ‘আমরা দেখছি বেশিরভাগ ক্ষেত্রে ভুল-বোঝাবুঝি থেকে এগুলো শুরু হয়। বরিশালের ঘটনা নিরসনে স্থানীয়দের দায়িত্ব দেওয়া হয়েছে। কার কোথায় ভুল ছিল, সেগুলোও দেখতে বলা হয়েছে। তারা সময় নিয়েছেন।’

গত বৃহস্পতিবার (১৯ আগস্ট) রাতে অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশন জরুরি বৈঠকের পর গণমাধ্যমে যে বিবৃতি পাঠিয়েছে, সে বিষয়ে অ্যাসোসিয়েশনের অনেক সদস্য অবগত নন বলে একজন কর্মকর্তা জানিয়েছেন। বিবৃতির ভাষা নিয়ে কঠোর সমালোচনা হওয়ার পাশাপাশি বরিশালের দৃশ্যপট দ্রুত পাল্টে যাওয়ায় এ নিয়ে অ্যাসোসিয়েশনের ৫১ সদস্যের কার্যনির্বাহী পরিষদের কেউই এখন আর কথা বলছেন না।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা বলেন, অ্যাসোসিয়েশনের বর্তমান সভাপতি কবির বিন আনোয়ার এখন পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব। বরিশালের মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর সঙ্গে মূলত যার বিরোধ সেই জাহিদ ফারুক এখন পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্বে আছেন। নিজেদের ক্যাডারের কর্মকর্তার পক্ষে অবস্থান নেওয়া ছাড়াও প্রতিমন্ত্রীর পক্ষে অবস্থান নিতে গিয়ে বিবৃতির ভাষা গুলিয়ে ফেলেছেন তারা। তড়িঘড়ি বিবৃতি দিতে গিয়ে সেখানে সংগঠনের নামের বানানসহ বেশ কয়েকটি ভুলও ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর...