আজ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৪ঠা মে, ২০২৪ ইং

ইউপি চেয়ারম্যান জুলফিকার রহমানের বিরুদ্ধে ২৫ লক্ষ টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ

বিশেষ প্রতিনিধি : গাইবান্ধা সদর উপজেলার বল্লমঝাড় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জুলফিকার রহমানের বিরুদ্ধে জন্ম নিবন্ধনের সময় হোল্ডিং ট্যাক্স আদায়ের নামে মনগড়া অর্থ আদায়, টিসিবির তালিকা অন লাইনে আবেদনের নামে জনগণের কাছ থেকে আদায়কৃত টাকা, বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধী তালিকার লাইফ ভেরিফিকেশন সহ বিভিন্ন খাতের টাকা, হোল্ডিং ট্যাক্স আদায় কারী প্রতিষ্ঠানের নামে শুধু মাত্র অভিযোগ দাখিল করে ঘটনা ধামাচাপা সহ বিভিন্ন খাতের কমপক্ষে ২৫ লক্ষ টাকা হাতিয়ে নেয়ার চাঞ্চল্যকর অভিযোগ পাওয়া গেছে।

অভিযোগে জানা যায়, বল্লমঝাড় ইউনিয়নের হোল্ডিং ট্যাক্স আদায়ের নিমিত্তে খানা/পরিবার জড়িপ করে অনলাইন ও অফলাইন অ্যাসেসমেন্ট তালিকা প্রস্তুত করার মাধ্যমে হোল্ডিং ট্যাক্স আদায়ের জন্য গাইবান্ধা শহরের এ্যাকটিভ পাওয়ার ৫৫ লিঃ এর স্বত্তাধিকারী ইঞ্জিনিয়ার হাসান ইমাম রাসেল আবেদন করলে পরিষদের সিদ্ধান্ত মোতাবেক তার অনুকূলে গত ২০/০৬/২০২২ ইং তারিখে স্মারক নং বল্লম/ইপ/ট্যাক্স/২০২১-২০২২-৩৬ মুলে কার্যাদেশ প্রদান করা হয়। যা অফ লাইনে প্রস্তুতকৃত অ্যাসেসমেন্ট তালিকা অনুযায়ী ৩০ লক্ষ টাকা নির্ধারণ-পূর্বক ১১-১০-২০২২ ইং উক্ত প্রতিষ্ঠানকে হোল্ডিং ট্যাক্স আদায়ের জন্য স্মারক নম্বর বল্লম/ইপ/ট্যাক্স/২০২১-২০২২-৬৪ পত্র দেন।

এদিকে, ইঞ্জিনিয়ার হাসান ইমাম রাসেল কার্যাদেশের শর্ত মোতাবেক প্রতিদিনের আদায়কৃত হোল্ডিং ট্যাক্স প্রতিদিন ইউপির ফান্ডে জমা করার কথা থাকলেও ১০ লক্ষাধিক টাকা আদায় করে ব্যাংক হিসেবে জমা না করে পকেটস্থ করেন।

এ ব্যাপারে ইউপি থেকে টাকা জমা দেয়ার জন্য চাপ সৃষ্টি করলে হাসান ইমাম রাসেল গত ৯-১১-২০২২ ইং তারিখে মাত্র ৩৯ হাজার টাকা ইউনিয়ন পরিষদের ফান্ডে জমা করেন এবং ৭ কার্যদিবসের মধ্যে বাকি ৯ লক্ষ ৬১ হাজার টাকা জমা করার অঙ্গীকার করে পুনরায় হোল্ডিং ট্যাক্স আদায় শুরু করেন। সে আরো ৫ লক্ষ ৩ হাজার ৫’শ টাকা হোল্ডিং ট্যাক্স আদায় করে পরিষদের সাথে যোগাযোগ বন্ধ করে দেয়। ফলে তার কাছে কমপক্ষে ১৪ লক্ষ ৬৪ হাজার ৫’শ টাকা পাওনা থাকে। নির্ভরশীল একটি সূত্র জানায়, বল্লমঝাড় ইউপি চেয়ারম্যান জুলফিকার রহমান এই টাকা উদ্ধারের নাটক সাজাতে বাদী হয়ে উক্ত ইঞ্জিনিয়ার হাসান ইমাম রাসেলকে আসামি করে সরকারি অর্থ আত্মসাৎ ও জালিয়াতির মাধ্যমে প্রতারণা ও চুক্তির শর্ত ভঙ্গ করা সহ বিভিন্ন অভিযোগে অভিযুক্ত করে গাইবান্ধা থানায় অভিযোগ দাখিল করেন। কিন্তু অভিযোগ দাখিলের ৬ মাস অতিবাহিত হলেও রহস্য জনক কারণে অদ্যাবধি মামলা দায়ের করা হয়নি এমনকি মামলার অগ্রগতি সম্পর্কে চেয়ারম্যান নিজে খোঁজ খবরও রাখেনি । ফলে জনগণের কাছ থেকে আদায়কৃত হোল্ডিং ট্যাক্সের উল্লেখিত ১৪ লক্ষ ৬৪ হাজার ৫শ টাকা সরকারি কোষাগারে জমা না দিয়ে ঘটনা রহস্যজনক কারণে ফাইলচাপা দিয়ে রাখা হয়েছে।

সম্প্রতি নুতন টিসিবির ৪ হাজার ৬শ ৩৮টি কার্ডের মধ্যে বেশির ভাগ কার্ড প্রকৃত, উপকারভোগীর নামে না করে অন্য নামে করা হয়েছে, মা সরেজমিনে তদন্ত করলে থলের বিড়ালের ন্যায় বেড়িয়ে আসবে। হাতে লেখা কার্ড জমা নেয়ার সময় চেয়ারম্যান জুলফিকার রহমানের নির্দেশে ইউপি মেম্বাররা জাতীয় পরিচয়পত্রের ফটোকপি ও ১’শ টাকা করে নেয়ায় কমপক্ষে ৪ লক্ষ ৬৩ হাজার ৮’শ টাকা আদায় করেন। একই কায়দায় বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধী ভাতা সহ বিভিন্ন ভাতাভোগীর লাইফ ভেরিফিকেশন করার সময় হোল্ডিং ট্যাক্স না দিলে ভেরিফিকেশন করা হবে না বলে ভয়ভীতি ও বেকায়দায় ফেলিয়ে উল্লেখিত দুস্থ অসহায় মানুষের কাছ থেকে আদায়ের নাম করে জনপ্রতি ২’শ টাকা করে কমপক্ষে ৬ লক্ষ টাকা হাতিয়ে নিয়েছে।

সম্প্রতি একই ইউনিয়নের খামার টেংগোরজানী গ্রামে পরকীয়া করতে গিয়ে হাতেনাতে ধরা পড়েন চেয়ারম্যান জুলফিকার রহমানের পিএস খ্যাত ফারুক আহমেদ নামের এক যুবক। বাড়ির মালিক নিজেই নগ্ন অবস্থায় ধরে ফেলেছেন এই ফারুককে। পড়ে বিষয়টি তড়িঘড়ি করে মিমাংসা করে নেয়।

আজ ২৪ সেপ্টেম্বর সকাল ১০টা ৩৮ মিনিটে চেয়ারম্যান জুলফিকার রহমানের ব্যবহৃত মোবাইল: ০১৭১৬-৫০৭০৮২ নাম্বারে কল দিয়ে হোল্ডিং ট্যাক্সের উল্লেখিত ১৫ লক্ষ টাকা এখনও উদ্ধার না করার বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, আপনি সচিবের কাছে বলেন, তিনি সবকিছু বলতে পারবেন। মামলার বাদী তো আপনি (?) এমন প্রশ্নের উত্তরে তিনি কৌশলে নিজেকে এড়িয়ে সচিবের সাথে কথা বলতে বলে মোবাইল ফোন কেটে দেন।

এ ব্যাপারে ইউপি সচিব মাসুদার রহমানের মুখোমুখি হলে তিনি বলেন, সরকারী টাকা- পরিষদ যদি আদায়ে আগ্রহী না হয়, তাহলে আমি কি করবো! তারপরও আমি বারবার তাগিদ দিচ্ছি, তারা(ইউপি) যদি আদায় না করে আমি সচিব হয়ে একা কি করে আদায় করবো!

সুতরাং এলাকার সচেতন মহল, ধুরন্ধর ইউপি চেয়ারম্যান জুলফিকার রহমান কর্তৃক জনগণের কাছ থেকে আদায়কৃত হোল্ডিং ট্যাক্সের টাকা সরকারী কোষাগারে জমা দেয়ার শর্ত ভঙ্গের সুযোগ সৃষ্টি করে দেয়া এবং শর্ত ভঙ্গকারীকে দিয়ে পুনরায় হোল্ডিং ট্যাক্স আদায় করার নির্দেশনা দেয়া এবং উল্লেখিত আদায়কারী প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী ইঞ্জিনিয়ার রাসেলের বিরুদ্ধে টাকা উদ্ধারের মামলার অভিযোগ দাখিলের পর মামলা দায়ের করতে অনীহা প্রকাশ করা, এসব গুলোই চেয়ারম্যান জুলফিকার রহমানের সাজানো নাটক বলে মতামত ব্যক্ত করেছেন। তারা আরো মতামত ব্যক্ত করেছেন যে, চেয়ারম্যান জুলফিকার রহমানের ভূমিকা এমনটাই যে, সরকারের মাল দড়িয়ামে ঢাল! তাই সরকারী টাকা উদ্ধারের স্বার্থে জরুরি ভিত্তিতে দূর্নীতি দমন কমিশন সহ সংশ্লিষ্ট আইন প্রয়োগকারী সংস্থার উর্ধ্বতন কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ প্রয়োজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর...