আজ ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে জুন, ২০২৪ ইং

ভূমি খাতে রাজস্ব আদায় বৃদ্ধি করতে হবে- ভূমি মন্ত্রী

রংপুর প্রতিনিধি: ভূমি খাতে রাজস্ব আদায় বৃদ্ধি করার ক্ষেত্র চিহ্নিত করে আইনি বিষয়ক সকল দিক পরীক্ষা-নিরিক্ষা করে জমির ব্যবহার ও মূল্যভিত্তিক ই-নামজারি ফি নির্ধারণ করতে সংশ্লিষ্টদের নির্দেশনা – ভূমি মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দের।

আজ সোমবার দুপুরে রংপুর বিভাগীয় কমিশনার কার্যালয়ের সম্মেলন কক্ষে ভুমি সংস্কার বোর্ড আয়োজিত ‘দুর্নীতিমুক্ত স্মার্ট ভুমি ব্যবস্থাপনা বাস্তবায়ন’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ভুমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মোঃ আব্দুস সবুর।রংপুর বিভাগীয় কমিশনার মোঃ জাকির হোসেন-এর সভাপতিত্বে আয়োজিত কর্মশালায় ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) জিয়াউদ্দীন আহমেদ,ভূমি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও ভুমি ব্যবস্থাপনা বিশেষজ্ঞ রিসোর্স পারসনগণ এবং অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মোঃ আবু জাফরসহ জেলার ভুমি সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

ভূমি সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দিয়ে ভুমিমন্ত্রী বলেন, নাগরিকদের ভুমি বিষয়ে সচেতনতা বাড়াতে স্থানীয় পর্যায়ে উন্নয়ন, যোগাযোগ ও প্ররচারণা কার্যক্রম পরিচালনা সহ সারা দেশে খাস জমি, খাল-বিল ও জলমহাল চিহ্নিত করণ, অবৈধ দখলে থাকা খাস জমি উদ্ধার এবং ভরাট হয়ে যাওয়া খাল-বিল পুনঃখননের ব্যবস্থা গ্রহণ করতে হবে। সেই সাথে ভুমি ডাটা ব্যাংকে এসবের পূর্ণাঙ্গ ডাটা আপলোড করতে হবে।

উল্লেখ্য, দুর্নীতির বিরুদ্ধে সরকারের জিরো টলারেন্স এবং সরকারের নির্বাচনী ইশতেহার স্মার্ট ভুমিসেবা বাস্তবায়নে গতি আনতে ভুমিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দের নির্দেশে ১৮০ দিনের বিশেষ কর্মসূচি ভুমি মন্ত্রণালয় গ্রহণ করেছে বলে কর্মশালায় জানানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর...