আজ ৭ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ২১শে জুন, ২০২২ ইং

গাইবান্ধায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত

গাইবান্ধা প্রতিনিধি, ১৩ অক্টোবর : ‘নিয়ম মেনে অবকাঠামো গড়ি জীবন ও সম্পদের ঝুঁকি হ্রাস করি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে আজ রোববার আন্তর্জাতিক দূর্যোগ প্রশমন দিবস উদযাপন উপলক্ষে গাইবান্ধায় বর্ণাঢ্য র‌্যালী, আলোচনা সভা ও দূর্যোগ মোকাবেলা প্রস্তুতি মহড়া অনুষ্ঠিত হয়।
এদিকে দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ প্রকল্পের আওতায় গাইবান্ধায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশের ৬৪টি জেলায় ১১ হাজার ২৭৩টি দুর্যোগ সহনীয় ঘর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ (টিআর) ও কাজের বিনিময়ে টাকা (কাবিটা) কর্মসূচির বিশেষ বরাদ্দের অর্থ দিয়ে তৈরী গৃহহীন মানুষের জন্য ৫শ’ বর্গফুটের প্রতিটি ঘর নির্মাণ করা হয়। এসমস্ত ঘরে থাকবে দুটি কক্ষ, একটি করিডোর, একটি বাথরুম ও একটি রান্না ঘর। আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র থেকে এই ভিডিও কনফারেন্সটি সরাসরি সম্প্রচার করে বাংলাদেশ টেলিভিশন। উল্লেখ্য, দুর্যোগ ব্যবস্থা মন্ত্রণালয় আগামী ৫ বছরে টিআর ও কাবিটার বিশেষ বরাদ্দের ৩ হাজার কোটি টাকা দিয়ে দরিদ্রদের জন্য ১ লাখ ২৫ হাজার নতুন ঘর নির্মাণ করে দেবে বলে জানা গেছে।
এদিকে এই কর্মসূচির আওতায় গাইবান্ধা জেলার সাতটি উপজেলার জন্য ৩০৬ ঘর বরাদ্দ দেয়া হয়েছে। প্রধানমন্ত্রীর উদ্বোধন শেষে গাইবান্ধা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৩০৬টির বাসগৃহ গ্রহীতাদের নামের ফলোক উন্মোচন করেন জেলা প্রশাসক মো. আব্দুল মতিন। এরপর আন্তর্জাতিক দূর্যোগ প্রশমন দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. আব্দুল মতিন, সিভিল সার্জন ডাঃ এবিএম আবু হানিফ, পৌর মেয়র অ্যাডভোকেট শাহ মাসুদ জাহাঙ্গীর কবীর, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু বকর সিদ্দিক, অতিরিক্ত পুলিশ সুপার রাহাত গাওহারী, জেলা ত্রাণ কর্মকর্তা মো. ইদ্রিস আলী, গাইবান্ধা প্রেসক্লাবের সভাপতি কেএম রেজাউল হক, সাধারণ সম্পাদক আবু জাফর সাবু, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মৃদুল মোস্তাফিজ ঝন্টু, সহকারি কমিশনার এসএম ফয়েজ উদ্দিন প্রমুখ।
এর আগে জেলা প্রশাসক মো. আব্দুল মতিনের নেতৃত্বে দিবসটি উপলক্ষে স্থানীয় স্বাধীনতা প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে শেষ হয়। সেখানে দুর্যোগ মোকাবেলায় করণীয় বিষয়ে ফায়ার সার্ভিসের দমকল বাহিনী, স্বাস্থ্যকর্মী, স্বেচ্ছাসেবক, স্কাউট ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের একটি মহড়া অনুষ্ঠিত হয়।
উল্লেখ্য, দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ প্রকল্পের আওতায় গাইবান্ধায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৭ কোটি ৯১ লাখ ১০ হাজার টাকা ব্যয়ে ৩০৬টি ঘর নির্মাণ করা হচ্ছে। উক্ত ঘরগুলো বন্যা ও নদী ভাঙন কবলিত এলাকায় ক্ষতিগ্রস্ত অসহায় পরিবারের মধ্যে হস্তান্তর করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর...