আজ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ ইং

গাইবান্ধায় কৃষি উপকরণ পরিবেশক সম্মেলন

গাইবান্ধা প্রতিনিধি : জমি ও ফসলে মানব দেহের জন্য ক্ষতিকর কীটনাশক এবং বিষ প্রয়োগ বন্ধের প্রতিশ্রæতি দিয়ে সমাপ্ত হয়েছে গাইবান্ধায় কৃষি উপকরণ পরিবেশক সম্মেলন। গতকাল রোববার সকালে রাধাকৃষ্ণপুরে এসকেএস ইন্ এর জলধারা মিলনায়তনে এই সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে গাইবান্ধা সদর, সুন্দরগঞ্জ, ফুলছড়ি ও সাঘাটা উপজেলার চরাঞ্চলে কৃষিপণ্য সরবরাহকারী পরিবেশক এবং কৃষি পণ্য উৎপাদন ও সরবরাহকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা এবং প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এমফোরসি প্রকল্পের ইন্টারভেনশন স্পেশালিস্ট মো. হাফিজার রহমান শেখের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন সুইস কন্টাক্ট বাংলাদেশের এমফোরসি প্রকল্পের পার্টনারশীপ অ্যান্ড গ্রান্ট বিভাগের ম্যানেজার ইয়াছির আরাফাত, সুইস কন্টাক্ট বাংলাদেশের এমফোরসি প্রকল্পের ইন্টারভেনশন এরিয়া ম্যানেজার মো. রবিউল হাসান, অটোক্রপ কেয়ার লিমিটেড বগুড়ার বিভাগীয় ব্যবস্থাপক মো. আব্দুস সালাম, এগ্রিপ্লাস লিমিটেডের জোনাল সেলস ম্যানেজার মো. মশিউর রহমান, মিমপেক্সের রিজিওনাল সেলস ম্যানেজার মো.নাজিরুল ইসলাম, এসিআই ক্রপ কেয়ার লিমিটেডের এরিয়া সেলস ম্যানেজার মো. সিরাজুল ইসলাম, এআর মালিক সীডস লিমিটেডের এরিয়া ম্যানেজার মো. রবিউল ইসলাম, সেমকো-নাফকোর এরিয়া সেলস ম্যানেজার ইবনুল কাওসার, বায়ার ক্রপ সাইন্সের সিনিয়র টেরিটরি কর্মকর্তা কৃষিবিদ আব্দুর রাজ্জাক, অটো ক্রপ কেয়ার লিমিটেডের টেরিটরি কর্মকর্তা গুল মোহাম্মদ মুঘল (দুলাল), পরিবেশক হায়দার আলী ও সাদ্দাম হোসেন প্রমূখ। বক্তারা বলেন, এমফোরসি প্রকল্প শুরুর আগে চরাঞ্চলে তেমন ভালোমানের কোম্পানীর বীজ ও কীটনাশক ব্যবহার করতো না।

কেননা কৃষকরা দোকানে গিয়ে ফসলের বিভিন্ন রোগ ও ভাইরাসের কথা বললে- দোকানদার যে কোম্পানীর উপকরণে বেশি লাভ পেতেন, সেই কোম্পানীর কীটনাশক ও ছত্রাকনাশক দিতেন। এতে করে সমস্যার সমাধান না হওয়ায় কৃষকরা ফসল উৎপাদন করে তেমনভাবে সফল হতেন না। তাদের টাকা অপচয় হতো ঠিকই কিন্তু সংসারে স্বচ্ছলতা আসতো না। তারা কৃষি থেকে মুখ ফিরিয়ে নিতে শুরু করেছিল। এসময় এমফোরসি প্রকল্প তাদের পাশে দাঁড়িয়ে ভালোমানের কোম্পানীর কৃষি উপকরণ সম্পর্কে জানানো ও চরে ভালোমানের কৃষি পণ্য কৃষকের দোড়গোড়ায় পৌঁছানোর ব্যবস্থা করে। এতে করে কৃষকরা লাভবান হন।

এমফোরসি প্রকল্প সূত্রে জানা গেছে, প্রকল্পটি গাইবান্ধা সদর উপজেলার কামারজানী ও মোল্লারচর ইউনিয়ন, সুন্দরগঞ্জের বেলকা, কাপাশিয়া, হরিপুর ও তারাপুর, ফুলছড়ির গজারিয়া, ফুলছড়ি, ফজলুপুর, এরেন্ডাবাড়ী, উড়িয়া ও কঞ্চিপাড়া এবং সাঘাটা উপজেলার সাঘাটা ও হলদিয়া ইউনিয়নের ১২৯টি চরে কাজ করছে। এতে সুবিধাভোগী রয়েছে ওইসব চরের ৫৪ হাজার ২০০ পরিবার।
স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এবং সুইজারল্যান্ডের সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট অ্যান্ড কোঅপারেশনের আর্থিক সহায়তায় এমফোরসি প্রকল্পটি বাস্তবায়ন করছে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা সুইস কন্টাক্ট বাংলাদেশ ও বগুড়ার পল্লী উন্নয়ন একাডেমি। এতে সহযোগি সংস্থা হিসেবে কাজ করছে এসকেএস ফাউন্ডেশন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর...