আজ ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৮ই সেপ্টেম্বর, ২০২১ ইং

এবারো ভাগ্য ফেরাতে পারেননি ডু প্লেসিস

গণউত্তরন ডেক্স:  বলা হয়ে থাকে টসই নির্ধারণ হয়ে যায় ম্যাচটি কে জিতবে। আবার অনেকে মনে করেন টস ম্যাচের কোনো পার্থক্য এনে দেয় না। যে ভালো খেলে সেই ম্যাচ জিতবে। কিন্তু সেটি হয়তো মানতে পারছেন না দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু প্লেসিস। ভারতের বিরুদ্ধে যখন টস জিততে পারছেন না তখন ‘প্রক্সি’ দিয়ে টস করালেন। কিন্তু তারপরও ভাগ্য বদলাতে পারেননি তিনি। ভারতের বিরুদ্ধে তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথম দুই ম্যাচ হেরে সিরিজ হারিয়েছে প্রোটিয়ারা। রাঁচিতে হোয়াইটওয়াশ এড়াতে শেষ ম্যাচে মুখোমুখি হয়েছে কোহলি ও ডু প্লেসিসরা। বরাবরের মতো টস করতে নামেন দুই দলের অধিনায়ক। বিরাট কোহলি একা আসলেও সতীর্থ টেম্বা বাভুমাকে নিয়ে টস করতে আসেন ডু প্লেসিস। কিন্তু তাতেও ভাগ্য ফেরাতে পারেননি প্রোটিয়ার এই অধিনায়ক।

টস হেরে ফিল্ডিং করতে হচ্ছে সফরকারীদের। ডু প্লেসিসের এমন দুর্ভাগ্যকে ‘হৃদয়বিদারক’ বলছেন দলটির সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথ। এই ম্যাচে টেলিভিশনে ধারাভাষ্য দিচ্ছেন তিনি। একমসয় বলেন উঠেন, ‘এটা হৃদয়বিদারক!’

অধিনায়ক হিসেবে ডু প্লেসিস কতোটা অসহায় বোধ করলে নিজের উপর আস্থা হারিয়ে ফেলতে পারেন, তাও টসের মত ভাগ্য-সংক্রান্ত বিষয়ে! শুধু এই তিন টেস্টেই নয়, প্রোটিয়াদের শেষ ১০ ম্যাচ ধরেই টস হেরে যাচ্ছেন ডু প্লেসিস। তার মনে হচ্ছিলো, সমস্যা হচ্ছে বোধহয় তিনি বলেই। তাই এবার সহকারী হিসেবে নিয়ে গিয়েছিলেন বাভুমাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর...