আজ ১৭ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৩১শে জানুয়ারি, ২০২৩ ইং

ব্রিটেনে অক্সফোর্ডের ভ্যাকসিনে দুঃসংবাদ

ডেক্স নিউজ : ব্রিটেনে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রাজেনেকার যৌথভাবে তৈরি কোভিড-১৯ এর ভ্যাকসিনের পরীক্ষা চলছিল। এতে অংশগ্রহণকারী এক ব্যক্তি অসুস্থ হয়ে পড়ায় ভ্যাকসিনটির চূড়ান্ত পর্যায়ের ট্রায়াল স্থগিত ঘোষণা করা হয়েছে। টিকা প্রয়োগের পর ওই ব্যক্তির দেহে কি ধরনের প্রতিক্রিয়া তৈরি হয়েছে তা জানানো হয়নি। তবে আশা করা হচ্ছে তিনি সুস্থ হয়ে উঠবেন। অ্যাস্ট্রাজেনেকার মুখপাত্র মিশেল মেক্সেলের বলেছেন, টিকার চূড়ান্ত ট্রায়াল প্রক্রিয়া স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে সংস্থা। একটি স্বতন্ত্র কমিটি ‘সেফটি ডেটা’ (সুরক্ষাজনিত তথ্য) পর্যালোচনা করবে।

এ বিষয়ে স্বাধীন তদন্তের মাধ্যমে খতিয়ে দেখা উচিত বলে মনে করছেন ব্রিটিশ সংবাধমাধ্যম বিবিসি’র মেডিক্যাল বিষয়ক সম্পাদক ফার্গাস ওয়ালশ। পুনরায় ট্রায়ালের আগে এই ভ্যাকসিনের নিরাপত্তার বিষয়টি নিয়ে আরো ভালোভাবে পর্যালোচনা করা উচিত বলছেন তিনি।

স্ট্যাট নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, অসুস্থতার প্রকৃতি এবং তা কীভাবে হয়েছে, সে বিষয়ে বিস্তারিত কোনো তথ্য জানানো হয়নি। তবে ওই অংশগ্রহণকারী সুস্থ হয়ে উঠবেন বলে আশা করা হচ্ছে। ‘সন্দেহজনক গুরুতর বিরূপ প্রতিক্রিয়া’র জন্য এই প্রথম ট্রায়াল স্থগিত রেখেছে অ্যাস্ট্রাজেনেকা। অক্সফোর্ডের ‘ভ্যাকসিন ক্যান্ডিডেট’ এর ট্রায়াল স্থগিত রাখার প্রভাব পড়েছে অ্যাস্ট্রাজেনেকার অন্যান্য সম্ভাব্য টিকার পরীক্ষা-নিরীক্ষা প্রক্রিয়ার উপরও। প্রভাব পড়েছে অন্যান্য সংস্থার ট্রায়ালও। যে সংস্থাগুলি একইরকম প্রতিক্রিয়ার লক্ষণের সন্ধান করছে। অ্যাস্ট্রাজেনেকার পক্ষ থেকে বলা হচ্ছে, বড় ট্রায়ালে আচমকাই অসুস্থতা হয়। কিন্তু তা অবশ্যই সাবধনতার সঙ্গে স্বাধীনভাবে পর্যালোচনার প্রয়োজন আছে।

এদিকে চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে (কোভিড-১৯) বিভিন্ন দেশে প্রতিদিন মৃত্যু ও আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বুধবার সকাল পর্যন্ত বিশ্বে করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ৭৭ লাখ ২৮ হাজার ৬৪২ জন। মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৯ লাখ ১ হাজার ৬২৯ জন। সংক্রমণ থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন এক কোটি ৯৮ লাখ ২০ হাজার ১৬২ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর...