আজ ১৭ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৩১শে জানুয়ারি, ২০২৩ ইং

স্বাভাবিক অবস্থা ফেরার যে আভাস দিলেন ফাউচি

ডেক্স নিউজ : করোনা ভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতি থেকে আগের স্বাভাবিক অবস্থা আগামী বছরের আগে ফিরে আসবে না বলে দাবি করেছেন সংক্রামক ব্যাধি বিষয়ক যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশেষজ্ঞ ডঃ অ্যান্টনি ফাউচি।

তিনি বলেন, সেটা নির্ভর করছে এ বছরের আরো পরের দিকে টিকা পাওয়া যাবে কী না তার ওপর। ফাউচি এমএসএনবিসিকে বলেন, টিকা বিতরণের কাজ সম্পন্ন করতে করতে যখন জনগণের বেশির ভাগ টিকা পেয়ে যাবে এবং সুরক্ষিত হবে, সেটা কিন্তু ২০২১ সালের মাঝামাঝি কিংবা শেষের দিকের আগে ঘটবে না।

এ দিকে মধ্য-মার্চের পর এই প্রথম ২৪ ঘন্টায় কানাডায় কেউ কভিড ১৯-এ মারা যায়নি বলে গত রাতে প্রকাশিত সেখানকার জনস্বাস্থ্য বিষয়ক উপাত্তে জানা গেছে। জন্স হপকিন্স ইউনিভর্সিটির উপাত্ত অনুযায়ী কানাডায় শুক্রবার পর্যন্ত কভিড ১৯-এ সংক্রমিত মোট রোগীর নিশ্চিত সংখ্যা ১,৩৭,৬৭৬ জন এবং এতে মারা গেছেন ৯,২১৪ জন। কানাডার বেশির ভাগ প্রদেশে এই মহামারী জনিত বিধিনিষেধ শিথিল করা হচ্ছে এবং সরাসরি উপস্থিতির মাধ্যমে ক্লাসের জন্য স্কুলও খুলে যাচ্ছে। এর ফলে গত কয়েক দিনে এই রোগ সংক্রমণ সামান্য বৃদ্ধি পেয়েছে।

বিশ্বজুড়ে কভিড ১৯-এ মোট সংক্রমণ সংখ্যা দু লক্ষ পঁচাশি হাজার ছাড়িয়ে গেছে বলে জন্স হপকিন্স ইউনিভর্সিটির হিসেবে জানানো হয়েছে। সংক্রমণ এবং মৃতের সংখ্যার দিক দিয়ে যুক্তরাষ্ট্র শীর্ষে রয়েছে। যুক্তরাষ্ট্রে মোট সংক্রমিত হয়েছেন ৬৪ লক্ষ মানুষ আর মারা গেছেন ১,৯৩,০০০ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর...