আজ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে এপ্রিল, ২০২৪ ইং

হাসলে নিজের সাথে অন্যের হার্টও ভাল থাকে: আরেফীন সিদ্দীকি

চিকিৎসা ব্যবস্থা নিয়ে কথা বলতে গিয়ে হৃদযন্ত্রের সুস্থতার জন্য সবাইকে হাসার পরামর্শ দিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক।

রাজধানীর সিরডাপ মিলনায়তনে শুক্রবার বাংলাদেশ হোমিওপ্যাথি বিশ্ববিদ্যালয়ের আয়োজনে ‘হোমিওপ্যাথি চিকিৎসা ব্যবস্থার উন্নয়নে উচ্চশিক্ষা ও গবেষণার প্রয়োজনীয়তা’ শীর্ষক সেমিনারে এ কথা বলেন তিনি।

আরেফিন সিদ্দিক বলেন, “আমেরিকায় মানুষের গড় আয়ু বেড়ে গেছে, সঙ্গে সুস্থতার হারও বেড়ে গেছে। এর পেছনে চিকিৎসার পাশাপাশি স্যানিটেশন ব্যবস্থাও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। সেখানে মানুষের অকাল মৃত্যু কমে গেছে।”

তিনি বলেন, “হার্টের সুস্থতার জন্য আমাদের হাসতে হবে। হাসলে নিজের হার্টের পাশাপাশি অন্যের হার্টও ভালো রাখা যায়।”

দেশে নানা পদ্ধতির চিকিৎসা প্রচলিত থাকলেও সমন্বিত একটি পদ্ধতি করা যায় কি না, সেই আহ্বান রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য।

তিনি বলেন, “যে পদ্ধতিতেই চিকিৎসা করা হোক, চিকিৎসা কিন্তু একজনেরই হয়; সেটা হল মানুষের। তাই সমন্বিতভাবে চিকিৎসা দিতে হবে।”

অনু্ষ্ঠানে বাংলাদেশ হোমিওপ্যাথিক বিশ্ববিদ্যালয়ের উদ্যোক্তা ডা. সাখোওয়াত ইসলাম ভূঞার সভাপতিত্বে অন্যদের মধ্যে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কামাল উদ্দিন আহমেদ, বুয়েটের সাবেক প্রো-ভিসি হাবিবুর রহমান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের ডিন আব্দুর রহমান অনুষ্ঠানে বক্তব্য দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর...