আজ ২১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৫ই আগস্ট, ২০২২ ইং

সিডিউল অনুযায়ী পদ্মা সেতুর কাজ শেষ করা কঠিন : ওবায়দুল কাদের

গণ উত্তরণ ডেক্সঃ পদ্মা নদী খুবই আনপ্রেডিক্টেবল হওয়ায় সিডিউল অনুযায়ী পদ্মা সেতুর কাজ শেষ করা কঠিন হয়ে পড়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
আজ বৃহস্পতিবার দুপুরে মুন্সীগঞ্জের দোগাছিতে পদ্মা সেতুর সার্ভিস এরিয়া-১ এর ভিজিটরস সেন্টারে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। ওবায়দুল কাদের বলেন, ‘২০২১ সালের জুনের মধ্যে আমরা কাজ শেষ করতে চাই। তবে পদ্মা নদী খুবই আনপ্রেডিক্টেবল। একই সঙ্গে নদীতে তীব্র স্রোত থাকে এবং প্রচুর পলি বহন করে। এতে করে পিয়ারে স্প্যান বসানো সম্ভব হয় না। সিডিউল অনুযায়ী কাজ শেষ করা কঠিন হয়ে পড়ে।
তিনি আরও বলেন, ‘পদ্মা সেতুর বাস্তব কাজের অগ্রগতি ৮৪ শতাংশ। সেতুর আর্থিক অগ্রগতি ৭৫ দশমিক ৮৪ শতাংশ এবং প্রকল্পের সার্বিক অগ্রগতি ৭৪ শতাংশ। ‘মূল সেতুর সবকটি পাইল ড্রাইভিংয়ের কাজ সম্পন্ন হয়েছে। মূল সেতুর ৪২টি পিয়ারের মধ্যে ৩২টি পিয়ারের কাজ সম্পন্ন হয়েছে, বাকি ১০টির কাজ চলমান রয়েছে।’ ওবায়দুল কাদের বলেন, ‘আমিতো মরেই গেছিলাম, জীবন-মৃত্যুর সন্ধিক্ষণ থেকে আল্লাহর অশেষ রহমতে বেঁচে ফিরেছি।
পদ্মা সেতু তৈরি দেখে যেতে পারব।’ এ ছাড়া পদ্মা সেতু প্রকল্পের ২ হাজার ১৫৯ একর অব্যবহৃত জমি পতিত না রেখে সেনাবাহিনীকে দিয়ে দেওয়া হবে। এ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষর হয়েছে। ওই জমিতে সেনাবাহিনীর তত্ত্বাবধানে খামার তৈরির মাধ্যমে দুধ ও মাংস উৎপাদন করা হবে বলেও জানান মন্ত্রী। ওবায়দুল কাদের বলেন, ‘গবাদি পশুর প্রজনন ও জাতের উন্নয়ন কাজে কর্মসংস্থান তৈরি হবে। জাতীয় অর্থনীতি জিডিপিতেও এটি অবদান রাখবে।’ এ সময় উপস্থিত ছিলেন-সেতু মন্ত্রণালয়ের সিনিয়র সচিব খন্দকার আনোয়ার ইসলাম, পদ্মা বহুমুখী সেতুর পরিচালক মো. শফিকুল ইসলাম, জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদার ও পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর...