আজ ৭ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ২১শে জুন, ২০২১ ইং

২ নারী মহাকাশচারীকে অভিনন্দন জানালেন ট্রাম্প

গণ উত্তরণ  ডেক্স :  প্রথম আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের বাইরে একসঙ্গে হাঁটলেন নারী মহাকাশচারী ক্রিস্টিনা কচ এবং জেসিকা মেয়ার। বিকল হয়ে পরা পাওয়ার কন্টোল ইউনিট প্রতিস্থাপন করতে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের (আইএসএস) বাইরে ৭ ঘণ্টা ১৭ মিনিট কাটিয়েছেন তারা। কচ ইতোমধ্যে ৪টি স্পেসওয়াক চালিয়েছিলেন তবে মিসেস মেয়ারের জন্য এটিই প্রথম। নাসা জানিয়েছে মেয়ার মহাশূন্যে পদচারণ করা ১৫তম নারী।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একটি ভিডিও কলের মাধ্যমে এই ২ নারী মহাকাশচারীকে অভিনন্দন জানিয়েছেন। মহাকাশে পদচারণার সময় ২ নারীকে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, ‘তোমরা খুবই সাহসী ও দীপ্তবান নারী’।

ক্রিস্টিনা ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার এবং জেসিকা মেয়ার বায়োলজিতে ডক্টরেড। গ্রিনিজ সময় ১১:৩৮ তারা স্পেসওয়াকে বের হন। কাজ শেষে বিকল যন্ত্রটি নিয়ে তারা এয়ারলকে ফেরেন। বিকল যন্ত্রটি পরে স্পেসএক্স ড্রাগন ক্যাপ্সুলে করে পৃথিবীতে পাঠিয়ে দেওয়া হবে।

ডেমোক্রেটিক রাষ্ট্রপতি প্রার্থী কমলা হ্যারিস টুইট বলেন এটি ইতিহাসের থেকেও বেশি। এ সাফল্য স্মরণ করিয়ে দেয়, নারীদের জন্য আকাশও কোন বাধা হতে পারে না।

রাশিয়ান স্বেতলানা সাবিতসকায়া প্রথম মহাকাশে পদচারণ করেছিলেন। ১৯৮৪ সালে ২৫ জুলাই স্বেতলানা তিন ঘণ্টা ৩৫ মিনিটের জন্য মহাকাশ স্টেশনের বাইরে গিয়েছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর...