আজ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ ইং

 টিউবওয়েল স্থাপন করতে গ্যাসের সন্ধান

সাদুল্যাপুর প্রতিনিধি:  গাইবান্ধা জেলার সাদুল্লাপুর উপজেলার ৫ নং ফরিদপুর ইউনিয়নের মিরপুর গ্রামের একটি বাড়িতে টিউবওয়েল স্থাপন করতে গিয়ে গ্যাস জাতীয় পদার্থ মাটির নিচ থেকে উঠেছে।

জানা যায় ৩ জুলাই শুক্রবার দুপুরে মিরপুর গ্রামের মোঃ রুবেল মিয়ার বাড়িতে টিউবওয়েল স্থাপন কাজ শুরু করে বডিং মিস্ত্রীরা । কাজ শুরুর পর মাটির ২০০ ফুট নিচে পাইপ গেলে বালু বের না হয়ে বাতাস বের হয় । এরপর মিস্ত্রীরা পাইপের মুখে নাক দিলে গ্যাস জাতীয় পদার্থর গন্ধ পায় । বিষয়টি বাড়ির মালিককে জানালে তিনি এসে একটি পাঠ কাঠিতে আগুন নিয়ে পাইপের মুখে ধরলে আগুনের শিখা তৈরি হয়। টিউবওয়েল থেকে গ্যাস বের হচ্ছে এমন খবর ছড়িয়ে পড়লে মুহূর্তে শত শত গ্রামবাসী ঐ বাড়িতে ভিড় জমায় ।

মোঃ সুজন সরকার নামের এক প্রত্যক্ষদর্শী জানান , মাটির নিচ থেকে গ্যাস উপরে উঠছে শুনতে পেয়ে আমি এখানে ছুটে এসে দেখি সত্যিই পাইপের মুখে আগুন জ্বলছে ।

এ বিষয়ে ৫ নং ফরিদপুর ইউনিয়নের চেয়ারম্যান মো রনিউল ইসলাম দুলা ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, আমি বিষয়টি জানার পর তাৎক্ষনিক ভাবে ফায়ার সার্ভিসকে খবর দেই। পরে ফায়ার সার্ভিসেরকর্মীরা এসে গ্যাস বের হওয়া স্থানটি কংক্রিটের ঢালাই দিয়ে বন্ধ করে দেয়।

ঘটনাস্থল পরিদর্শন করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বায়ো- কেমিক্যাল বিভাগের সহযোগী অধ্যাপক ডক্টর দেবাশীষ রায় জানান, অনেক সময় মাটির নিচে থাকা দীর্ঘদিন ধরে কোন প্রানী বা উদ্ভিদের মরদেহ পঁচে গ্যাস তৈরি হয়। এই গ্যাসের পরিমান খুব কম হয়ে থাকে যা সাধারণত ১ ঘন্টা বা তার চেয়ে কম সময়ে ফুরিয়ে যায় । যেহেতু ভৌগোলিক ভাবে এ অঞ্চলে বড় গ্যাস ক্ষেত্র নেই তাই এখানে যে গ্যাসটি পাওয়া গেছে তার পরিমাণ হয়তো খুব কম যা কখনো উত্তোলন সম্ভব হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর...