আজ ২৬শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৯ই ফেব্রুয়ারি, ২০২৩ ইং

লেবাননের বিস্ফোরণে দুই বাংলাদেশি নিহত

ডেক্স নিউজ : লেবাননের বৈরুতের শক্তিশালী জোড়া বিস্ফোরণের ঘটনায় মিরাজ ও মেহেদি নামে দুই বাংলাদেশি নিহত হয়েছেন বলে জানা গেছে। তবে তারা বাংলাদেশ নৌবাহিনীর কোনো সদস্য নন। দেশটির বাংলাদেশ দূতাবাস এই তথ্য নিশ্চিত করেছে।

বৈরুতের জোড়া বিস্ফোরণের ওই ঘটনায় ঘটনায় শেষ খবর পাওয়া পর্যন্ত অন্তত ১০০ জনের মৃত্যু হয়েছে। এছাড়া প্রায় চার হাজার মানুষ আহত হয়েছেন। এর মধ্যে বাংলাদেশ নৌবাহিনীর ২১ জন সদস্যও রয়েছেন বলে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) থেকে জানানো হয়েছে।

লেবাননে বাংলাদেশ দূতাবাসের এক কর্মকর্তা জানান, হামলায় এখন পর্যন্ত দুই বাংলাদেশির মৃত্যু হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে। তারা নৌবাহিনীর সদস্য নন। কয়েকজন বাংলাদেশি প্রবাসীও আহত হয়েছেন বলে বিভিন্ন সূত্রে জানা গেছে। দূতাবাস প্রবাসীদের বিষয়ে খোঁজ নিচ্ছে।

এর আগে আইএসপিআর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, লেবাননের রাজধানী বৈরুত বন্দরের একটি ওয়্যারহাউজে ভয়াবহ বিস্ফোরণে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে মেরিটাইম টাস্কফোর্সের অধীনে নিয়োজিত বাংলাদেশ নৌবাহিনী জাহাজ বিজয়ের ২১ জন সদস্য আহত হয়েছেন। তাদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক। তাকে আমেরিকান ইউনিভার্সিটি অব বৈরুত মেডিকেল সেন্টারে (এইউবিএমসি) ভর্তি করা হয়েছে। বাকি সদস্যদের ইউনিফিলের তত্ত্বাবধানে প্রাথমিক চিকিৎসা শেষে হেলিকপ্টার/অ্যাম্বুলেন্সযোগে হামুদ হাসপাতালে ভর্তি করা হয়েছে। বর্তমানে তারা আশঙ্কামুক্ত। শান্তিরক্ষা মিশন ইউনিফিলের সার্বিক তত্ত্বাবধানে আহত নৌসদস্যদের চিকিৎসা চলমান রয়েছে।

উল্লেখ্য লেবাননের বৈরুতে স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যায় জোড়া বিস্ফোরণে কেঁপে ওঠে গোটা বৈরুত শহর। বিস্ফোরণ অনুভূত হয়েছে দেড়শো কিলোমিটার দূর পর্যন্ত। শহরজুড়ে ভবনগুলোর জানালা ও বাড়ির ছাউনি ভেঙে পড়ে। বিস্ফোরণটি এত শক্তিশালী ছিল যে মানুষ ভূমিকম্প ভেবে চিৎকার ও ছুটোছুটি শুরু করে।

বিস্ফোরণের ঘটনায় শেষ খবর পাওয়া পর্যন্ত অন্তত ১০০ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। এছাড়া বিস্ফোরণ এতোটাই শক্তিশালী ছিলো যে প্রায় চার হাজার লোক আহত হয়েছেন। বহু ঘরবাড়ি ধ্বংসস্তুপে পরিণত হয়েছে।

প্রধানমন্ত্রী হাসান দিয়াব এই ঘটনাকে বিপর্যয় বলে বর্ণনা করেছেন এবং দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের কথা বলেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর...