আজ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ ইং

 মৃত মহিলার নামে ৮ মাস ধরে ভিজিডি’র চাল উত্তোলন করছেন চেয়ারম্যান

হবিগঞ্জ প্রতিনিধি ॥ হবিগঞ্জে মৃত মহিলার নামে ভিজিডির চাল উত্তোলন করা হচ্ছে। ৮ মাস আগে ওই মহিলা মারা গেলেও এখনো তার নামে চাল উত্তোলন করার অভিযোগ উঠেছে চেয়ারম্যান ও মহিলা মেম্বারের বিরুদ্ধে৷

এমন ঘটনাটি ঘটেছে হবিগঞ্জ সদর উপজেলার রাজিউড়া ইউনিয়নে। এ বিষয়ে গত ১৩ আগস্ট হবিগঞ্জের জেলা প্রশাসক, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ও হবিগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর একটি লিখিত অভিযোগও দিয়েছেন মৃত ওই মহিলার ভাই৷

অভিযোগে উল্লেখ করা হয়, হবিগঞ্জ সদর উপজেলার রাজিউড়া ইউনিয়নের শংকরপাশা গ্রামের রহিমা খাতুন আট মাস আগে মারা গেছেন। তবে তার নামে ভিজিডি কার্ড এখনো চলমান রয়েছে। জীবিত থাকতে একবারের জন্যেও তিনি ওই চাল পাননি। তার কার্ডের বরাদ্দকৃত চাল তার নামে উঠছে গত ১৫ মাস ধরেই। অথচ কিছুই জানে না তার পরিবার।

মৃত রহিমা খাতুনের ভাই আব্দাল মিয়া অভিযোগে উল্লেখ করেন- তার বোন জীবিত থাকতে ১৫ মাস আগে ভিজিডি কার্ড করে দেয়ার কথা বলে এনআইডি কার্ডের ফটোকপি ও ছবি নিয়েছিলেন রাজিউরা ইউপি চেয়ারম্যান এনামুল হক আহমেদ শেখ কামাল। মাসে ৩০ কেজি চাল দেয়ার কথা বলে মৃত রহিমার কাছ থেকে ৩ হাজার টাকাও নিয়েছিলেন ইউপি চেয়ারম্যান৷ কিন্তু এখন কার্ডের চাল পাবেতো দুরের কথা ফেরত পায়নি ৩ হাজার টাকাও।

ভিজিডি কার্ডের তথ্যে দেখা গেছে, গত ৮ জুন মলাই চানের স্ত্রী মৃত রহিমা খাতুনের নামে সর্বশেষ ভিজিডি’র ৩০ কেজি চাল উত্তোলন করা হয়েছে। যার কার্ড নং ০০০০৪৬। জাতীয় পরিচয়পত্র নং উল্লেখ করা হয়েছে ০০০০৬৮৮৬৪২৪২৪২০৬।

এ ব্যাপারে রাজিউড়া ইউনিয়নের চেয়ারম্যান এনামুল হক আহমেদ শেখ কামাল  বলেন- সামনে নির্বাচন আসছে। তাই একটি মহল তার বিরুদ্ধে ষড়যন্ত্র করছে। এ ধরণের কোন ঘটনা ঘটেনি। এটি সম্পূর্ণ মিথ্যা। তিনি বলেন, কার্ড ইস্যু করেন মেম্বাররা। তারাই এটি বন্টনও করেন। এখানে চেয়ারম্যানের কিছুই করার নেই। মেম্বাররাই বলতে পারবেন এটি কে বা কারা উত্তোলন করেন।

এ ব্যাপারে হবিগঞ্জ স্হানীয় সরকার বিভাগের উপপরিচালক মোঃ নুরুল ইসলাম  বলেন- রাজিউড়া ইউপির চেয়ারম্যানের বিরুদ্ধে একটি অভিযোগ পেয়েছি৷ যে কেউ অভিযোগ দিতে পারেন৷ আমরা তদন্ত করে দেখবো৷ তদন্তে প্রমাণ পেলে ব্যবস্হা নেয়া হবে৷

উল্লেখ্য যে, করোনা আসার পর থেকেই গত কয়েক মাসের ব্যবধানে বরখাস্ত হয়েছেন রাজিউড়া ইউনিয়নের দুই জন ইউপি সদস্য।

ভিজিডি চাল কেলেঙ্কারি করতে গিয়ে ৫ জুন বরখাস্ত হয়েছেন রাজিউড়া ইউনিয়নে ৯ নং ওয়ার্ড সদস্য সফিউল ইসলাম তাসকির৷ পরের মাসেই বয়স্ক ভাতা পাইয়ে দেওয়ার নামে টাকা আত্নসাৎ এর দায়ে ১ জুলাই বরখাস্ত হয়েছেন রাজিউড়া ইউনিয়নের ১ নং ওয়ার্ড সদস্য জিল্লুর রহমান দিলু৷ একইসাথে খাদ্য বান্ধব কর্মসূচির চাল এর ডিলারশীপও বাতিল করা হয়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর...