আজ ১০ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ২৪শে জানুয়ারি, ২০২১ ইং

সরকারী রাস্তা দখলে নিয়ে ব্যবসা ও গাড়ী চলাচলে তীব্র যানজটে দুর্ভোগ চরমে

 সাদুল্লাপুর প্রতিনিধি:গাইবান্ধার সাদুল্লাপুর শহরের প্রবেশদ্বারের মূল সড়কগুলো দখলে নিয়েছে ক্ষুদ্র ব্যবসায়ী ও বিভিন্ন পরিবহন চালকরা। সড়কের দু’পাশে অবৈধভাবে দখলদারির কারণে প্রায়ই লেগে থাকে তীব্র যানজট। ফলে পথচারিদের দুর্ভোগ যেন নিত্যসঙ্গী।

সরেজমিনে সোমবার (৯ অক্টোবর) সাদুল্লাপুর শহরের কাঁচামালের আড়ৎ থেকে হাইস্কুল মার্কেট সড়ক পর্যন্ত দেখা যায় যানজটের চিত্র। এসময় ভোগান্তিতে পড়া মানুষগুলো জীবনের ঝঁকি নিয়ে চলাচল করছেন।

স্থানীরা জানায়, শহরের চৌমাথা মোড় সংলগ্ন দুটি সড়ক দখল নিয়ে দীর্ঘদিন ধরে ব্যবসা করে আসছে কিছু সংখ্যক ফল-মূল ব্যবসায়ী। একই সঙ্গে বিভিন্ন হকাররাও সড়কের দু’পাশে দাঁড়িয়ে বিভিন্ন পণ্যসামগ্রী বিক্রি করে আসছে। এছাড়া ইসমাইল হোসেন সুপার মার্কেট, পাবলিক লাইব্রেরী, মডেল হাইস্কুল, পোষ্টঅফিস সংলগ্ন সড়ক দখল করে বানিয়ে নিয়েছে ভ্যান-রিকশা, অটোবাইক ও সিএনজি স্ট্যাণ্ড।

শুধু তায় নয়, সাদুল্লাপুরে বিভিন্ন শহর-বন্দর থেকে ছেড়ে আসা পরিবহনগুলো অবাধে যাত্রী উঠানামা করে সড়কের ওপরে। দীর্ঘদিনের এমন পরিস্থিতির কারণে হরহামেশাই লেগে থাকে তীব্র যানজট। সৃষ্ট যাটজটের কবলে এ্যাম্বুলেন্স, অন্যান্য রোগিবাহী পরিবহন, শিক্ষার্থী, সাধারণ পথচারি ও প্রাতিষ্ঠানিক কর্মরত ব্যক্তিরা আটকা পড়ে যায়। এতে নির্ধারিত সময় নষ্টসহ চরম ভোন্তির শিকার হন তারা। অনেকে জরুরী প্রয়োজনে জীবনের ঝুঁকি নিয়ে সড়ক পারাপার করাসহ চলাচলা করছেন নানান দিকে।

বিদ্যমান পরিস্থিতিতে প্রায়ই ঘটছে ছোট-বড় দুর্ঘটনা। এমন মানুষরা দুর্ভোগের শিকার হলেও প্রশাসন কিংবা দায়িত্বশীল ব্যক্তিরা রয়েছে নিরব ভূমিকায়। যেন অভিভাবহীন সাদুল্লাপুর শহরটি। তবে সৃষ্ট এই যানজট নিরশনে উপজেলা প্রশাসনের সভায় একাধিকবার আলোচনা করলেও, সেটির কোন বাস্তবায়ন হয়নি আজও।

এবিষয়ে নিরাপদ সড়ক চাই (নিসচা) সাদুল্লাপুর উপজেলা শাখা প্রতিষ্ঠাতা তোফায়েল হোসেন জাকির বলেন, প্রশাসনের হস্তক্ষেপে সড়ক থেকে অবৈধ ব্যবসা-প্রতিষ্ঠান উচ্ছেদ করাসহ উল্লেখিত পরিবহন স্ট্যাণ্ডগুলো অন্যত্র অপসারণ করা হলে নিরসন হতে পারে যানজট।

সাদুল্লাপুর বাজার বনিক সমিতি সভাপতি শফিউল ইসলাম স্বপন জানান, শহরে দিনদিন যানজট বাড়ছে। এটি নিরসন করা দরকার।

সাদুল্লাপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. নবীনেওয়াজ বলেন, যানজট নিরসনে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর...