আজ ২৩শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ৮ই মার্চ, ২০২১ ইং

আন্দোলনরত আখচাষী ও শ্রমিক নেতৃবৃন্দের সাথে গোবিন্দগঞ্জে প্রশাসনের কর্মকর্তাদের বৈঠক অনুষ্ঠিত

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার একমাত্র ভারী শিল্প কারখানা গোবিন্দগঞ্জে উপজেলার মহিমাগঞ্জের রংপুর চিনিকল সহ রাষ্ট্রায়ত্ত ৬টি চিনিকলের আখমাড়াই বন্ধের সরকারি সিন্ধান্তের প্রতিবাদে মহিমাগঞ্জ চিনিকল এলাকায় বিক্ষুব্ধ আখচাষী কর্তৃক আখক্ষেতে আগুন দেয়ার ঘটনায় প্রশাসনের কর্মকর্তাদের সাথে চিনিকলে আখচাষী এবং শ্রমিক-কর্মচারী নেতৃবৃন্দের বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

২০ ডিসেম্বর রবিবার বিকেলে উপজেলা নির্বাহী অফিসারের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ বৈঠকে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সাদিকুল ইসলাম, গোবিন্দগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল লতিফ প্রধান, উপজেলা নির্বাহী অফিসার রামকৃষ্ণ বর্মন, সহকারী কমিশনার (ভূমি) নাজির হোসেন, চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ নূরুল কবির, গোবিন্দগঞ্জ থানার অফিসার ইনচার্জ একেএম মেহেদী হাসান সহ চিনিকলের কর্মকর্তাবৃন্দ।

বৈঠকে প্রশাসনের কর্মকর্তাবৃন্দ চিনিকল আধুনিকায়নে সরকারের সিন্ধান্ত মেনে নিয়ে সুষ্ঠুভাবে আখ সরবরাহে আখচাষীদের প্রতি আহ্বান জানান। এসময় প্রশাসনের কর্মকর্তাগণ আরো বলেন ,সরকারের এ সিদ্ধান্তে ক্ষতিগ্রস্ত কৃষকদের ক্ষতি পুষিয়ে দেওয়ার আশ্বাস প্রদান করেন ও আখচাষীদের আখ সরকারি ভাবে ক্রয় করার হবে তবে এক্ষেত্রে কোন আখ চাষীকে বাড়তি কোন খরচ করতে হবে না । সে কারণে সরকারের আধুনিকায়ন কার্যক্রম বাস্তবায়নে সরকারকে সহযোগীতা করার জন্য শ্রমিক কর্মচারী ও আখ চাষীদের প্রতি আহবান  জানান প্রশাসনের কর্মকর্তাবৃন্দ। এছাড়াও চিনি কলের শ্রমিক কর্মচারিদের অনত্র কর্মস্থান দেওয়ার আশ্বাস প্রদান করা হয়েছে।এই ইসুকে পুজি করে কেই কোন আগ্রাসী মূলক আন্দোলন না করে সরকারের আধুনিকায়ন করার কার্যক্রমকে বৃহৎ স্বার্থে মেনে নেওয়ার দাবী জানান।

এ সময় আখচাষী ও চিনিকল শ্রমিক-কর্মচারী ইউনিয়নের নেতৃবৃন্দ চিনিকলে আখমাড়াই বন্ধের সরকারি সিন্ধান্ত বাতিলের দাবী জানিয়ে বলেন, শান্তিপূর্ণভাবে আন্দোলন কর্মসূচি চালানো হবে। তবে তাদের দাবী না মেনে নেয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়া হবে বলে জানান তাঁরা। এ সময় বক্তব্য রাখেন, আখচাষী ফেডারেশনের নেতা জিন্নাত আলী প্রধান, আব্দুর রশিদ ধলু, আতোয়ার হোসেন নান্নু, চিনিকল শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি আবু সুফিয়ান সুজা, সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান দুলাল, যুগ্ম সাধারণ সম্পাদক ফারুক হোসেন ফটু সহ অন্যান্য নেতৃবৃন্দ।

উল্লেখ্য, সারাদেশ ব্যাপী রাষ্ট্রীয়ত্ব ৬ চিনিকলে আখমাড়াই বন্ধের সরকারি সিধান্তের প্রতিবাদে ও উক্ত সিধান্ত বাতিলের দাবীতে সারাদেশের ন্যায় গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জস্থ জেলার সর্ববৃহৎ কলকারখানা হিসাবে পরিচিত ও বহুল আলোচিত  রংপুর সুগার মিল গেটে আজও রবিবার বিক্ষোভ করেছে চিনিকল শ্রমিক-কর্মচারীরা। চিনিকলের প্রধান ফটকের সামনের সড়ক অবরুদ্ধ রেখে বিক্ষোভ প্রদর্শন করেছেন আখচাষী ও শ্রমিক-কর্মচারীরা। বাংলাদেশ চিনিশিল্প করপোরেশন শ্রমিক-কর্মচারী ফেডারেশন ও বাংলাদেশ আখচাষী ফেডারেশনের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে এ বিক্ষোভ অনুষ্ঠিত হয়। এ বিক্ষোভ এর ফলে সরকার ও জনগণের মধ্যে নানা ধরণের আলোচনা সমালোচনা শুরু হওয়ায় গাইবান্ধা জেলা প্রশাসনের নির্দেশনায় উপজেলা প্রশাসনের উদ্যোগে এ দিন বিকালে উপজেলা নির্বাহী অফিসারের সম্মেলন কক্ষে স্থানীয় শ্রমিক-কর্মচারী ফেডারেশন ও বাংলাদেশ আখচাষী ফেডারেশনের নেতৃবৃন্দের সাথে বৈঠক অনুষ্ঠিত হয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর...