আজ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে এপ্রিল, ২০২৪ ইং

তালেবানের কাছে ক্ষমতা ছেড়ে দিচ্ছে আফগান

 

ডেক্স নিউজ : আফগানিস্তানের বড় বড় প্রাদেশিক শহর দখল এবং চারপাশ থেকে রাজধানী কাবুলে ঢুকতে শুরু করার পর সহিংসতা এড়াতে তালেবানের কাছে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া শুরু করেছে আফগান সরকার। এ তথ্য জানিয়ে দেশটির সংবাদ সংস্থা দ্য খামা প্রেস নিউজ এজেন্সি বলছে, তালেবানের কাছে ক্ষমতা হস্তান্তরে আফগান প্রেসিডেন্টের প্রাসাদ এআরজিতে আলোচনা চলছে। তালেবানের পক্ষ থেকে দেশটির অন্তর্বর্তী প্রেসিডেন্টের দায়িত্ব দেয়ার কথা বলা হয়েছে আলী আহমেদ জালালীকে।

সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, দেশটির ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রীর একটি ভিডিও সামনে এসেছে। সেখানে তিনি শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া শুরুর কথা জানান। তিনি বলেন, কাবুলে তালেবান হামলা করেনি।

এএফপিকে উদ্ধৃত করে এপি নিউজ এজেন্সি আফগানের এক কর্মকর্তার বরাতে বলছে, শন্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের জন্য তালেবান আলোচনা করছে। এর আগে তালেবানের তরফ থেকে এক বিবৃতি দিয়ে কাবুলের বাসিন্দাদের ভীত না হওয়ার আহ্বান জানানো হয়। তারা কাবুলে জোরপূর্বক প্রবেশ করবে না এবং শান্তিপূর্ণ ক্ষমতা নিতে তারা সরকারের সঙ্গে আলোচনা করছে।

দেশটির প্রেসিডেন্ট আশরাফ ঘানি শনিবার একটি আগের রেকর্ড করা বার্তা প্রচার করেছেন। সেখানে তিনি দেশটিতে নিরাপত্তা বাহিনীর অসীম সাহসিকতার প্রশংসা করেছেন। সেই সঙ্গে তিনি সাধারণ মানুষের নিরাপত্তা ও সহিংসতা থেকে বাঁচানোর জন্য কাজ করার কথা জানান।

দ্য কাবুল টাইমসের প্রতিবেদনে বলা হয়, ঘানি তার বক্তব্যে দেশটিতে আর প্রাণহানি যেন না হয় সে ব্যবস্থা নেয়ার কথা জানান। তিনি বলেন, ‘আমি জানি আপনারা বর্তমান ও ভবিষ্যৎ পরিস্থিতি নিয়ে চিন্তিত। আমি আপনাদের প্রেসিডেন্ট হিসেবে আপনাদের রক্ষা করা আমার দায়িত্ব। তাই যেকোনো ধরনের অনিশ্চয়তা, সহিংসতা বন্ধে আমি কাজ করছি। সেই লক্ষ্যে আমি সাংবিধানিকভাবে রাজনৈতিক নেতা, সরকার, আন্তর্জাতিক অংশীদারদের নিয়ে কাজ করছি। আশা করছি শিগগির জনগণকে এর ফল জানাতে পারব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর...