আজ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৩শে এপ্রিল, ২০২৪ ইং

কারিগরি শিক্ষা অধিদপ্তরে চলছে হরিলুট, সক্রিয় শক্তিশালী সিন্ডিকেট

বিশেষ প্রতিনিধি : ব্যাপক চেতনায় শিক্ষা মূলত দক্ষতা নির্ভর। জাতীয় উন্নয়নের অপরিহার্য অনুষঙ্গ হলো দক্ষ জনশক্তি। আর জনগণকে জনশক্তিতে রূপান্তরের অন্যতম মাধ্যম হলো কারিগরি শিক্ষা। এই শিক্ষা সাধারণ শিক্ষার বাইরে শিক্ষার্থীকে প্রযুক্তি নির্ভর, হাতে-কলমে প্রশিক্ষণদানসহ নানা আত্মকর্মসংস্থানমূলক জ্ঞানার্জনে সাহায্য করে থাকে।আর এই শিক্ষা বাস্তবায়নে কারিগরি শিক্ষা বোর্ডের মাধ্যমে সরকার বিভিন্ন কার্যকরি পদক্ষেপ গ্রহণ করেছে।
কারিগরি শিক্ষার উন্নয়নে সরকার খুবই আন্তরিক।দেশের কারিগরি শিক্ষা উন্নয়নে কারিক্যুলাম পরিবর্তন, শিল্পের চাহিদা অনুসারে কার্যকর ও বিষয়ভিত্তিক কোর্সের সংখ্যা বাড়ানোসহ নানা উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
দীর্ঘদিন পর মাননীয় শিক্ষামন্ত্রী ও কারিগরি ও মাদরাসা শিক্ষা সচিবের একান্ত প্রচেষ্টায় কারিগরি শিক্ষা অধিদপ্তরের বর্তমান দক্ষ ও কর্মঠ মহাপরিচালকের নেতৃত্বে শিক্ষা—কর্মচারীগণের এমপিওভুক্ত করণসহ বিবিধ কাজ কর্ম নতুন গতির সঞ্চার করেছে। সে মুহুর্তে দীর্ঘদিন ধরে চাকুরীরত কিছু অসাধু কর্মকর্তাদের একটি চক্র গড়ে উঠেছে। তারা নিয়োগ বাণিজ্য, তদবির, ফাইল পাশ, বদলী—পদোন্নতিসহ বিভিন্ন পন্থায় অবৈধভাবে হাতিয়ে নিচ্ছে কোটি কোটি টাকা।
লুটপাটকারী এই চক্রটি সরকারের অর্জনকে প্রশ্নবিদ্ধ করতে এবং তাদের অবৈধ কর্মকান্ড জারি রাখতে সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে। তাদের কেউ কেউ ১০ বছরের অধিক সময়কাল ধরে এই দপ্তরে কর্মরত। কখনো বদলীর আদেশ আসলেও একে অন্যের সহযোগিতায় একই পদে বহাল তবিয়তে থাকেন।

জানা যায়, এই চক্রের মধ্যে উল্লেখযোগ্য ব্যক্তিগণ হচ্ছে— (১) শিশির কুমার ধর (সংযুক্ত কর্মকর্তা) (২) বিশ্বজিৎ দে (সংযুক্ত কর্মকর্তা) (৩) কামরুজ্জামান (৪) সাইফুল ইসলাম খান (৫) মাসুমা খাতুন (৬) বিমল কুমার মিত্র (এডি) গং উল্লেখ যোগ্য। এর সাথে পরোক্ষভাবে কারিগরি শিক্ষা বোর্ডের সাবেক পরিদর্শক ও বর্তমান সাতক্ষীরা পলিটেকনিক ইনস্টিটিউট অধ্যক্ষ সরদার মোঃ আঃ কুদ্দুস জড়িত।
উল্লেখ্য যে, কারিগরি শিক্ষা অধিদপ্তরের অধীনে দীর্ঘদিন থাকা শিক্ষকগণ তাদের শিক্ষকতা ভুলে হালুয়া রুটির ভাগ ও ভোগে ব্যস্ত। জনস্বার্থে সরকারের সফলতা অর্জনে এবং বর্তমান উদ্যোগকে সহযোগিতা করতে দীর্ঘদিন প্রেষণে থাকা কর্মকর্তাকে অত্র অধিদপ্তর থেকে দ্রুত অপসারণ করে দেশ ও জনগণের স্বার্থে যোগ্য ব্যক্তিকে তদস্থলে পদায়ন করা আশু প্রয়োজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর...